উন্নয়নশীল টেকসই ও সমৃদ্ধ ভাবে উত্তরণে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিশ্রুতি

মোঃআসাদুল ইসলাম: ২০২৩ সালে বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের কূটনৈতিক সম্পর্কের অংশীদারিত্বের ৫০ বছর ফুর্তিকালে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যগণ এবং ইউরোপিয়ান কমিশনের উর্ধ্বতম কর্মকর্তারা বাংলাদেশের অভূত পূর্ব উন্নয়নের ভূয়সী  প্রশংসা করেছেন এবং স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে টেকসই ও সমৃদ্ধ ভাবে উত্তরণের জন্য বাংলাদেশকে প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য ইউরোপিয়ান  ইউনিয়নের প্রতিশ্রুতি পূর্ণ ব্যস্ত করেছেন।

গতকাল ব্রাসেলসে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ মোফাজ্জল হোসেন মিয়া এর নেতৃত্বে  বাংলাদেশের পাচ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত  বৈঠক সমূহে তারা এসব কথা বলেন। বাংলাদেশ প্রতিনিধি দল ইউরোপিয়ান পার্লামেন্টের পাইস প্রেসিডেন্ট ও ডিএসপি   র‌্যাপোটিয়ার হেইডি  হাউতলা, ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির (আই এন টিএ)চেয়ার ও ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য বার্ন্ড ল্যানগে এবং আইএনটিএ এর দক্ষিণ এশিয়া বিষয়ক মনিটরিং গ্রুপ এর র‌্যাপোটিয়ার ও ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ম্যাক্সি মিলিয়ান ক্রাহ এর সঙ্গে বৈঠক করেন।

ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিজ এর অর্থনৈতিক ও বৈশ্বিক ইস্যুজ বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল৷ হেলেনা কনিগ এবং এশিয়া প্যাসিফিক বিষয়ক অ্যাকটিং ম্যানেজিং ডিরেক্টর  পাওলা পাম্পালোনির সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ যেভাবে ইউরোপিয়ান ইউনিয়নের  “এভরিথিং বাট আর্মস ”  বাণিজ্য সুবিধাকে যথাযথভাবে ব্যবহারের মাধ্যমে অভূতপূর্ব আর্থসামাজিক উন্নয়ন অর্জন করেছে এবং লক্ষ লক্ষ মানুষের জীবনমান পরিবর্তন করেছে , সে বিষয়টি বাংলাদেশ প্রতিনিধি দল তুলে ধরেন, বাণিজ্যের বহুমুখীকরণ ছাড়াও বাংলাদেশ যে এখন সার্কুলার অর্থনীতির মাধ্যমে বৃহত্তম টেকসইতা/স্থায়িত্ব অর্জন  জীববৈচিত্র্য রক্ষা এবং নবায়নযোগ্য শক্তি ও সবুজ প্রযোজনা বর্ধিত ব্যবহারের ওপর গুরুত্বারোপ করছে, সে বিষয়গুলি প্রতিনিধি দল তুলে ধরেন, তারা আরো জানান, জলবায়ু পরিবর্তনের ফলে অত্যন্ত ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশ তার নিজস্ব জলবায়ু অভি যোজন ও প্রশনন পরিকল্পনা ও প্রনয়ণ করেছে।

বৈশ্বিক অর্থনীতিতে চলমান বাহিক অস্থিরতা খাদ্য ও জ্বালানি সংকট এবং আন্তর্জাতিক আর্থিক বাজারে অস্থিরতার কারণে, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর আরো ছয় বছরের জন্য ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজারস(আই এসএম)অব্যাহত রাখার আলোচনায় বিশ্ব বানিজ্য সংস্থায় দৃঢ় সমর্থন প্রদানের জন্য বাংলা প্রতিনিধি দল ইউরোপীয়ান ইউনিয়নের আলোচনাধীন নতুন জি,এসপিতে বাংলাদেশর বানিজ্য স্বার্থ, বিশেষ করে পোষাক খাতের সুরক্ষা প্রদানের ও অনুরোধ করেছে বাংলাদেশ। কোম্পানি এবং ব্রান্ড গুলোর পক্ষ থেকে ন্যায্য মূল নির্ধারণ এবং দায়িত্বশীল ব্যবসায়িক আচরণের উপর গুরুত্বারোপ করে প্রাসঙ্গিক কোম্পানি গুলোর জবাব দিহিতা নিশ্চয়ই কল্পে কর্পোরেট সাসটেইনবিলিটি ডিউ ডিলিজেন্সের আওতায়  একটি মেকানিজম তৈরির অনুরোধ করা হয়।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তচ্যুত হওয়া ১০ লাখের ও বেশি  রোহিঙ্গা কে পাঁচ বছরের ও বেশি সময় ধরে আশ্রয় প্রদানের ক্ষেত্রে বাংলাদেশর অনন্য মানবিক ভুমিকার জন্য ইউরোপ ইউনিয়ন বাংলাদেশের প্রশংসা করে।

সরকারি ও বেসরকারি খাতের সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ব্রাসেলসে তিন দিনের সফরে রয়েছেন। তার নেতৃত্বে প্রতিনিধি  দলে রয়েছে, বানিজ্য মন্ত্রানালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টাস অ্যাসেসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক  হাসান, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিন্ড) এর সভাপতি নিহাত কবির এবং বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের মহাসচিব ও সিউও ফারুক আহাম্মেদ, দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সহ ইউরোপিয়ান ইউনিয়নে বাংলাদেশ মিশন প্রধান মাহবুব হাসান সালেহ বৈঠকে অংশ নেন।