একই সঙ্গে তিনি কর্মকর্তা, পরিদর্শক এবং পিয়ন

মাগুরা প্রতিনিধি : মাগুরা শহরের ঋষিপাড়ায় অবস্থিত মুখ্য পাট পরিদর্শকের কার্যালয়ে আর কোনো কর্মকর্তা বা কর্মচারী না থাকায় বছরের পর বছর মুখ্য পাট পরিদর্শককে এই কার্যালয়ের সব ধরনের কার্যক্রম একাই সম্পন্ন করতে হচ্ছে। সঙ্গত কারণে এখানকার দাপ্তরিক কার্যক্রমে একধরনের স্থবিরতা বিরাজ করছে।

দাপ্তরিক সূত্রমতে, প্রায় ১৬ বছর যাবৎ এই অফিসে কোনো পিয়ন না থাকায় প্রতিটি কার্যদিবসে মুখ্য পাট পরিদর্শককেই অফিস খোলা এবং বন্ধ করার কাজটি করতে হয়।

এই অফিসের মুখ্য পাট পরিদর্শক মোহাম্মাদ আকতার হোসেন বললেন, তাকে যে শুধু অফিস খোলা বা বন্ধের কাজই করতে হয়, তাই নয়। দাপ্তরিক কাজের বাইরেও তাকে মাগুরা জেলার চারটি উপজেলার ৬৪টি পাট বাজারের ৫০০ জন লাইসেন্সপ্রাপ্ত পাট ব্যবসায়ীর দোকান এবং গুদামও পরিদর্শন করতে হয়। এ ছাড়া প্রতি মাসে তাকে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভাগুলোতেও উপস্থিত থাকতে হয়।

অন্য কোনো ধরনের লোকবল না থাকায় পাটের বাজারগুলো পরিদর্শন ও জেলা প্রশাসনের সভাগুলোতে উপস্থিত হওয়ার সময় ও দিনগুলোতে বাধ্য হয়েই এই কার্যালয় বন্ধ রাখতে হয় বলে জানালেন তিনি।

মুখ্য পাট পরিদর্শকের কার্যালয়ের প্রধান কাজ হচ্ছে, জেলার চারটি উপজেলার পাট বাজারগুলো পরিদর্শনসহ সংশ্লিষ্ট বাজারগুলোতে পাটের দর ও বিভিন্ন বাজারে পাটের আমদানির পরিসংখ্যান সংগ্রহ করার জন্য আগ্রহী ব্যক্তিদের পাট ব্যবসায়ের জন্য নতুন লাইসেন্স প্রদান করাসহ ইতিপূর্বে প্রদান করা লাইসেন্সগুলো বছরান্তে নবায়ন করা।

দাপ্তরিক সূত্রমতে, মাগুরার মুখ্য পাট পরিদর্শকের কার্যালয়ে একজন পাট পরিদর্শক এবং দুজন সহকারী পাট পরিদর্শকের পদ থাকলেও সে পদগুলোও শূন্য রয়েছে প্রায় আট বছর যাবৎ।

মুখ্য পাট পরিদর্শক জানালেন, এ পদগুলো শূন্য থাকার কারণে কার্যালয়ের সব ধরনের কাজ তাকে একাই সম্পন্ন করতে হয়। তিনি আরো বলেন, জনবলসংকটের কারণে সংশ্লিষ্টদের যথাযথ সেবা প্রদান করা সম্ভব হয় না তার পক্ষে।

সূত্রমতে, মাগুরা সদর উপজেলায় পাটের বাজার রয়েছে ১৫টি, শ্রীপুরে ২৪টি, শালিখায় ১২টি এবং মহম্মদপুরে রয়েছে ১৩টি।

আকতার হোসেন আরো বলেন, পাটের বাজার পরিদর্শনসহ যেকোনো কাজে বাইরে গেলে অফিস বন্ধ রাখায় বিভিন্ন কাজে ওই অফিসে আসা ব্যক্তিদের ভোগান্তির শিকার হতে হয়।