এবার মানুষের ঈদযাত্রা নিরাপদ এবং স্বস্তির হয়েছে: কাদের

সারা দেশে সড়কপথে উন্নয়ন ও সরকারের নানা প্রচেষ্টার কারণে এবার মানুষের ঈদযাত্রা নিরাপদ এবং স্বস্তির হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার (৬ মে) দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে ছয় লেনের উন্নয়ন কাজের পরিস্থিতি পর্যবেক্ষণে এসে এ কথা জানান মন্ত্রী।

সেতুমন্ত্রী বলেন, ঈদে মানুষের আনন্দটা হাসিমুখে দেখেছি। রাস্তা থেকে যাত্রীদের টেলিফোন পাইনি, ঘরমুখো মানুষের কোনো ভোগান্তি হয়নি। এ কারণে আমি খুব খুশি। যে কারণে ঈদটা ভালোই কেটেছে। বাড়িতে অনেকদিন পরে গিয়েছি, বাবা-মায়ের কবর জিয়ারত করেছি। সেখানে বহু মানুষের ঢল নেমেছিল। এবার ঈদযাত্রা স্বস্তির হওয়ার পেছনে কারণ হলো সড়কের অবস্থা অতীতের যে কোনো সময়ের চেয়ে ভালো। দ্বিতীয়ত যারা হাইওয়ে পুলিশ আছেন, মালিক শ্রমিক, রোডস অ্যান্ড হাইওয়ে এরা সবাই সবার দায়িত্ব যথাযথ পালন করেছে। উত্তরবঙ্গে রোডস অ্যান্ড হাইওয়ে নতুন প্ল্যান করে সেখানে ব্যবস্থা করেছে। তিনটা ফ্লাইওভার করা হয়েছে। নলকা ব্রিজটা অনেক বড় সমস্যা ছিল। এটা আমরা নতুন করে করেছি। এ কারণে এবার ঝুঁকিও কম ছিল।

তবে ঈদযাত্রা নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের মন্তব্যের ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মানুষের আনন্দ দেখে বিএনপির কষ্ট হয়, তাই তারা স্বস্তির ঈদযাত্রা নিয়েও সমালোচনা করে।

কাদের বলেন, করোনা সংকট ও ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বেই আন্তর্জাতিক বাজারে সবকিছুর দাম বেশি। বাংলাদেশ তো কোনো আইসোলেটেড জায়গা না। কাজেই এর প্রভাব সব জায়গায় পড়বে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দূরদর্শিতা ও ধৈর্য্যের সঙ্গে দেশের সব ধরনের সংকট মোকাবিলা করেছেন।

তিনি বলেন, মানুষ কষ্ট পাবে না। শেখ হাসিনা একজন ক্রাইসিস ম্যানেজার। তিনি করোনা সংকটের সময়েও তার দূরদর্শিতাকে কাজে লাগিয়ে দেশকে বাঁচিয়েছেন। এটা মোকাবিলা করার সাহস ও সততা আমাদের প্রধানমন্ত্রীর রয়েছে।

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের উন্নয়ন কাজ প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, এটা শামীম ওসমানের দীর্ঘ দিনের চাওয়া। এখানে ছয় লেনের রাস্তা হবে। ৩৬৪ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে আগামী বছরের মধ্যে আমরা কাজটা করছি। এ কাজ জনস্বার্থে। কাজেই সেনাবাহিনীসহ যাদেরই জায়গা আছে তাদের সাথে আলোচনা করব।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড ৬ লেনে উন্নীতকরণ প্রকল্পটি ৮ দশমিক ১০৫ কিলোমিটার। এর চুক্তিমূল্য ৩৬৪ কোটি ২৫ লাখ টাকা। ২০২১ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া এ কাজ আগামী বছর জুনের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে প্রকল্পের ৪৫ ভাগ কাজ শেষ করা হয়েছে।