‘ওয়ান-ম্যান আর্মি’ ডিন এলগার

ক্রীড়া ডেস্ক :  ওভাল টেস্টে জয়ের জন্য শেষ দিনে ইংল্যান্ডের দরকার ৬ উইকেট। প্রথম সেশনে ৩ উইকেট তুলে নিয়ে জয়ের পথে অনেকটা এগিয়েও গেছে জো রুটের দল। স্বাগতিকদের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার মাঝে বাধা কেবল দক্ষিণ আফ্রিকার ‘ওয়ান-ম্যান আর্মি’ ডিন এলগার।

আজ শেষ দিনে লাঞ্চ বিরতির সময় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৭ উইকেটে ২০৫ রান। প্রোটিয়াদের জিততে হলে এখনো করতে হবে ২৮৭ রান। ম্যাচ বাঁচাতে কাটিয়ে দিতে হবে বাকি দুই সেশন। সর্বশেষ ছয় সিরিজে পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়ে ১১৩ রানে অপরাজিত আছেন ওপেনিংয়ে নামা এলগার। ২৪ রানে অপরাজিত ক্রিস মরিস।

৪৯২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৫২ রানেই ৪ উইকেট হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে এলগার ও টেম্বা বাভুমার প্রতিরোধে সফরকারীরা চতুর্থ দিন শেষ করেছিল ৪ উইকেটে ১১৭ রানে।

এলগার ৭২ ও বাভুমা ১৬ রান নিয়ে আজ পঞ্চম ও শেষ দিন শুরু করেন। দুজন পঞ্চম উইকেট জুটিটা এদিন শতরানে রূপ দেন। এরপরই প্রথম ঘণ্টার শেষ দিকে জোড়া ধাক্কা খায় প্রোটিয়ারা। অভিষিক্ত টবি রোল্যান্ড-জোন্স পরপর দুই বলে তুলে নেন দুই উইকেট।

রিভিউ (৩২) নিয়ে বাভুমাকে এলবিডব্লিউ করে ফেরায় ইংল্যান্ড। তাতে ভাঙে ১০৮ রানের জুটি। রোল্যান্ড-জোন্সের পরের বলটা ছেড়ে দিতে চেয়েছিলেন ভারনন ফিল্যান্ডার। কিন্তু বল অফ স্টাম্পে পড়ে আঘাত হানে তার প্যাডে। আঙুল তুলতে সময় লাগেনি আম্পায়ার আলিম দারের। দক্ষিণ আফ্রিকার সংগ্রহ তখন ৬ উইকেটে ১৬০।

মঈন আলীর করা পরের ওভারে ৯৭ থেকে চার মেরে ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি পূরণ করেন এলগার। অন্য প্রান্তে তাকে সঙ্গ দেন মরিস। লাঞ্চের আগে শেষ বলে মরিসকে (২৪) ফিরিয়ে ৪৫ রানের জুটি ভাঙেন মঈন। এখন ইংল্যান্ড ও জয়ের মাঝে বাধা কেবল এলগার।