সাকিব নাম্বার ওয়ান, সূর্যকে ছোঁয়ার অপেক্ষায় বাবর

খেলা ডেস্কঃ আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে ২৪০ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে আছেন সাকিব আল হাসান। আর ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সূর্যকুমার যাদবই শীর্ষে।

যদিও ইনজুরির কারণে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেখা যাচ্ছে না তাকে। তার পরও এই ভারতীয় ব্যাটারই নাম্বার ওয়ান! বুধবার আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিং জানাচ্ছে সূর্যকে ছুঁয়ে ফেলার চেষ্টায় পাকিস্তান অধিনায়ক বাবর আজম। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ৬৯ রানের ইনিংস খেলে ব্যাটারদের র‌্যাংকিংয়ে বাবর এগিয়ে গেলেন আরও এক ধাপ!

নিউজিল্যান্ড সিরিজে নেতৃত্ব ফিরে পাওয়ার পর পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ১২৫ রান করেন বাবর আজম। দুই দল মিলে দ্বিতীয় সর্বোচ্চ রান করেন বাবর। তার চেয়ে মাত্র ১ রান বেশি করেন নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার মার্ক চাপম্যান।

২৭ এপ্রিল লাহোরে সিরিজ হারের শঙ্কার ম্যাচে ৪৪ বলে ৬৯ রান করেন ম্যাচ জয়ে বড় অবদান রাখেন বাবর আজম। সিরিজে ৪ ম্যাচে ১২৫ রান করে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন বাবর আজম।

বুধবার আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে পাকিস্তান অধিনায়ক বাবর আজম ভারতীয় তারকা ক্রিকেটার সূর্যকুমার যাদবের সঙ্গে কিছুটা দূরত্ব কমিয়েছেন।

বাবর আজম বর্তমানে আছেন র‌্যাংকিংয়ে ৪ নম্বরে। ১০ রেটিং পয়েন্ট বেড়ে তার রেটিং পয়েন্ট এখন ৭৬৩। বাবরের সঙ্গে সূর্যের দূরত্ব এখন ৯৮। তার রেটিং পয়েন্ট ৮৬১। তালিকার দুই নম্বরে থাকা ইংল্যান্ডের ফিল সল্টের রেটিং পয়েন্ট ৮০২। তিন নম্বরে থাকা পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের রেটিং পয়েন্ট ৭৮৪।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচে ১০৪ রান করে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ১০ ধাপ এগিয়েছেন ফখর জামান। বোলারদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে শাহিন শাহ আফ্রিদির। তিন ধাপ এগিয়ে পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার এখন ১৪ নম্বরে।

লাহোরে সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৯ রানে হারিয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি ২-২-এ ড্র করেছিল পাকিস্তান। সেই ম্যাচে ৩০ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হন আফ্রিদি। ৮ উইকেট নিয়ে সিরিজসেরাও হয়েছেন।