‘করোনা মহামারির মধ্যেও দেশের অর্থনীতি এগিয়ে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘করোনা মহামারির মধ্যেও দেশের অর্থনীতি এগিয়ে চলেছে। যখন সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা তখনও আমরা আমাদের অর্থনীতিকে আমরা সচল রাখতে পেরেছি।’

প্রধানমন্ত্রী আজ বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এসব কথা বলেন।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন।

এনইসির সভায় দুই লাখ সাত হাজার ৫৫০ কোটি টাকা উন্নয়ন বাজেট চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়। মোট বরাদ্দ করা অর্থের মধ্যে বৈদেশিক ঋণ ৭০ হাজার ২৫০ কোটি এবং দেশীয় অর্থায়ন ১ লাখ ৩৭ হাজার কোটি টাকা। মোট প্রকল্প সংখ্যা ১০৭টি।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানান। উন্নয়ন বাজেট অনুমোদন প্রসঙ্গে তিনি বলেন, উন্নয়ন বাজেট চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়েছে। এটি নিয়ে আমরা শঙ্কায় ছিলাম। সব কিছু ছাপিয়ে শঙ্কা কাটিয়ে অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, আমার বাবা স্বাধীনতা এনে দিয়েছিলেন, সেটা আমাকে বাস্তবায়ন করতেই হবে। এটাই আমার প্রতিজ্ঞা। বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক উন্নতি নিশ্চিত করা, বাংলাদেশের মানুষের জীবনকে উন্নত করা, বাংলাদেশের মানুষের জীবন যেন সুন্দর হয়, সম্মানজনক হয়, বিশ্বের বুকে মাথা উঁচু করে চলতে পারে, এটাই হচ্ছে আমার একমাত্র লক্ষ্য। মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ বাস্তবায়নের মাধ্যমে দেশের মানুষের জীবনকে উন্নত ও সুন্দর করাই আমার অঙ্গীকার। স্বজন হারানো বেদনা নিয়ে আমি একটা লক্ষ্য নিয়েই কাজ করে চলেছি।