করোনাকালীন সময়ে ভ্রমণ কতটুকু নিরাপদ?

বিশ্বব্যাপী করোনার দাপট বেড়েই চলেছে। ক্রমেই বাড়ছে মৃত্যু ও অক্রান্তের হার। তবুও মানুষের ভিতর সচেতনতার বালাই নেই। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় অন্যান্য দেশের মতো বাংলাদেশ সরকারও হিমশিম খাচ্ছে।  এরমধ্যে ভ্রমণ করা কতটুকু নিরাপদ, তা সকলেরই জানা প্রয়োজন-

করোনাকালীন সময়ে ভ্রমণ ঝুঁকিপূর্ণ
করোনাকালীন সময়ে ভ্রমণ করা মটেও উচিত না। এটি যথেষ্ট ঝুঁকিপূর্ণ। এ সময় ভ্রমণের সিদ্ধান্ত নেওয়া মটেও বুদ্ধিমানের কাজ হবে না। এমন পরিস্থিতিতে কোথাও ঘুরতে বের হলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। ফলে ভ্রমণের পরিকল্পনা মহামারি শেষ করা উচিত। এতে সংক্রমণের ঝুঁকি এড়ানো সম্ভব।

পর্যটকদের করণীয়
হঠাৎ করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এই মুহূর্তে দর্শনার্থীদের ভ্রমণের সিদ্ধান্ত নেওয়া উচিত হবে না। এর আগে মনে করা হচ্ছিল, করোনা ভ্যাক্সিনেই কাটবে এই মহামারি। পর্যটন বিশেষজ্ঞরা মনে করছেন এই মুহূর্তে ভ্রমণ করা সম্পূর্ণ নিরাপদ। কিন্তু সংক্রমণের গতি বেড়ে গেলে ভ্রমণ করা কঠিন হয়ে পড়ে। ফলে বিভিন্ন দেশের সরকার লকডাউন ঘোষণা করে। এতে দর্শনীয় স্থানগুলোও বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে সংক্রমণ কমে যাওয়ায় আবার খুলে দেওয়া হতে থাকে সেসব দর্শনীয় স্থান। কিন্তু গত মার্চের পর থেকে দেশে করোনা সংক্রামণ হু হু করে বাড়ছে। তাই মহামারি শেষ না হওয়া অবধি পর্যটকদের অপেক্ষা করাই উচিত।