করোনায় ক্ষতিগ্রস্তদের পাশে আফ্রিদি

খেলা ডেস্কঃ করোনা ভাইরাস পুরো বিশ্বকে প্রায় স্থবির করে দিয়েছে। এশিয়া, ইউরোপসহ বিশ্বের নানা প্রান্তে সংক্রমিত হয়েছে এই ভাইরাস। মানুষের জীবনে নেমে এসেছে বিপর্যয়। এই কঠিন সময়ে সামর্থ্য অনুযায়ী মানুষের পাশে দাঁড়াচ্ছেন অনেকেই। বাদ যাননি ক্রীড়া জগতের তারকারাও। এই যেমন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। নিজ দেশ পাকিস্তানে এই অলরাউন্ডার নিজের গড়ে তোলা আফ্রিদি ফাউন্ডেশনের মাধ্যমে সাহায্য করছেন সাধারণ মানুষদের।
বর্তমানে সারাবিশ্ব জর্জরিত প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রমণে। ব্যতিক্রম নয় আফ্রিদির দেশ পাকিস্তানও। সে দেশে এখন পর্যন্ত ৬৪৫ জন আক্রান্ত হয়েছেন করোনায়। এর মধ্যে মারা গিয়েছেন ৩ জন, আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন আরও ৭ জন।
রোববার (মার্চ ২২) নিজের অফিসিয়াল ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় আফ্রিদি পুরো বিশ্বের মানুষদের সাবধানে থাকার পরামর্শ দেন। পাশাপাশি নিজের উদ্যোগের কথা জানিয়ে বলেন, তার পক্ষে যতটুকু সম্ভব সর্বোচ্চ দিয়ে মানুষের পাশে থাকার চেষ্টা করবেন।
ভিডিও বার্তায় আফ্রিদি বলেন, ‘করোনার ভয়াবহতা এবং বর্তমান পরিস্থিতি সম্পর্কে আপনারা সবাই জানেন। পুরো বিশ্বের পাশাপাশি পাকিস্তানেও করোনার প্রভাব পড়েছে। এই সময়ে আমাদের সকলের দায়িত্ব একে অপরকে সাহায্য করা। এ সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো নিজের খেয়াল রাখা। হাত ধোঁয়া, পরিস্কার-পরিচ্ছন্ন থাকা, হাঁচি-কাশি দেওয়ার সময় টিস্যু পেপার ব্যবহার করা। সবাইকে এ সময় সাবধানে থাকা উচিত।’
আফ্রিদি আরও বলেন, ‘এ সময় আমাদের আল্লাহর দেখানো পথে চলা উচিত। সামনে রমজান মাস আসছে। এখন আবার করোনার প্রভাবে দেশের পরিস্থিতি ভালো না। সমাজের বিত্তবান লোকেরা বেশি বেশি জিনিসপত্র কিনে নিজেদের দখলে রেখেছে। ফলে গরিব মানুষরা কিছুই পাচ্ছে না। দোকানে গেলে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না। মাস্ক পাওয়া যাচ্ছে না কারণ বিত্তবানরা সবাই সব কিছু নিজেদের দখলে রেখেছে। বাজারে পাওয়া গেলেও তার দাম এত বেশি যে গরিবরা তা কিনতে পারছে না।’
‘আমি আফ্রিদি ফাউন্ডেশনের পক্ষ থেকে এখানে একটি গ্রামে এমন মানুষদের সাহায্য করতে এসেছি করোনার কারণে যাদের আয় বন্ধ হয়ে গেছে। সৃষ্টিকর্তা আমাকে অনেক দিয়েছেন যার কারণে চেষ্টা করছি আসহায় মানুষদের সাহায্য করতে। যাতে করে কাল আল্লাহ আমাকে প্রশ্ন না করে বসে আমি তোমাকে অনেক দিয়েছি, তুমি অসহায়দের জন্য কি করেছ?,’ শেষ করেন তিনি।