কলকাতাকে জেতালেন মরগ্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম ম্যাচে জয়। এরপর যেনো নিজেদের হারিয়ে খুঁজছিল কলকাতা নাইট রাইডার্স। দলটির অধিনায়ক এডউইন মরগ্যানের ব্যাটেও ছিল না রান। টানা হতাশ করেছেন ভক্তদের। এবার সেই মরগ্যানই জেতালেন কলকাতাকে।

সোমবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস হেরে ব্যাটিং করতে নেমে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৯ উইকেটে ১২৩ রান করে পাঞ্জাব কিংস। টার্গেটে খেলতে নেমে ২০ বল বাকি থাকতেই ৫ উইকেটের জয় নিয়ে কলকাতা মাঠ ছাড়ে।

ব্যাটিং করতে নেমে শুরুতেই ফেরেন দুই ওপেনার। শুভমান গিল ৮ বলে ৯ ও নিতীশ রানা করে ০। সুনীল নারাইন এই ম্যাচেও ব্যাট হাতে ব্যর্থ। তখন খেলার হাল ধরেন রাহুল ত্রিপাঠি-মরগ্যান। ত্রিপাঠি ৩২ বলে ৪১ করে ফিরলেও মরগ্যান ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন।

এর আগের ৫ ইনিংসে মরগ্যান করেন ৪৫ রান। তিন ম্যাচে দেখেননি দুই অঙ্কের মুখ, এক ম্যাচে করেন ২৯। এবার ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়লেন তিনি।

এর আগে প্রসিদ্ধ কৃষ্ণা-প্যাট কামিন্সের দারুণ বোলিংয়ে পাঞ্জাব কিংসকে ১২৩ রানের বেশি করতে দেয়নি কলকাতা। ব্যাটিং করতে নেমে সাবধানি শুরু করে পাঞ্জাব। দুই ওপেনার লোকেশ রাহুল-মায়াঙ্ক আগারওয়াল খেলতে থাকেন দেখেশুনে। ২০ বলে ১৯ রান করে রাহুল আউট হলে ৩৮ রানে ভাঙে ওপেনিং জুটি। এর পরে গেইল এসেই ফেরেন ০ রানে। তারপরেই দীপক হুদা নেমে ফেরেন ১ রানে। ৪ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে পাঞ্জাব।

শেষ দিকে ক্রিস জর্দানের ১৮ বলে ৩০ রানের সুবাদে টেনেটুনে একশ পার করে দলটি। সর্বোচ্চ ৩১ রান করেন মায়াঙ্ক। ১৪ বলে ১৩ রান আসে শাহরুখ খানের ব্যাট থেকে। কলকাতার হয়ে ৪ ওভারে ৩০ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন প্রসিদ্ধ কৃষ্ণা। ২টি করে উইকেট নেন প্যাট কামিন্স ও সুনিল নারাইন।