কাপড় থেকে সহজেই তেলের দাগ দূর করুন

অসাবধানতা বা রান্না করতে গিয়ে পোশাকে তেলের দাগ লাগতেই পারে। কিন্তু চিন্তার কনো কারণ নেই খুব সহজ কয়েকটি পদ্ধতিতে কাপড় থেকে তেলের দাগ দূর করা সম্ভব।

সমান জায়গায় কাপড় বিছিয়ে দাগের উপর ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার ছড়িয়ে দিন। আঙুল দিয়ে ঘষুন। ১ ঘণ্টা অপেক্ষা করে কয়েক ফোঁটা লিকুইড ডিটারজেন্ট দিয়ে আরও কিছুক্ষণ ঘষুন। একটি ভেজা সুতি কাপড় দিয়ে ঘষে ঘষে কর্ন ফ্লাওয়ার ও ডিটারজেন্টের মিশ্রণ উঠিয়ে ফেলুন। গরম পানি দিয়ে ধুয়ে রোদে শুকান।

 

প্রথমে তেল লাগা স্থানে টিস্যু পেপার দিয়ে সাবধানে চেপে তেল উঠিয়ে ফেলুন। এই কাজটি সাবধানে করবেন যেন অন্য কোথাও তেল না লেগে যায়। এবার তেল পড়া স্থানে ট্যালকম পাউডার ছিটিয়ে দিন। ভালো করে পাউডার চেপে দিন। চাইলে এই পাউডারের বদলে লবণ ব্যবহার করতে পারেন। কিছুক্ষণ অপেক্ষা করুন। এ সময় পাউডার তেল শুষে নিবে। এবার ব্রাশ দিয়ে ঘষে ঘষে পাউডার তুলে ফেলুন। আরেকটি টিস্যু পেপারের সাহায্যে কাপড় থেকে পাউডার তুলে ফেলুন। এরপর দাগের ওপর অল্প পরিমাণ লিকুইড ডিশ ওয়াশিং দিন। ফেনা উঠে আসলে টুথব্রাশের সাহায্য চক্রাকারে ঘষুন। খেয়াল রাখবেন যেন কাপড়ের উভয় পাশেই ঘষা হয়। সবশেষে পানি বা সাধারণ ডিটারজেন্টের সাহায্যে ধুয়ে ফেলুন। ব্যস, কাপড় থেকে দূর হয়ে গেল তেলের দাগ।
কাপড়ে তেল লাগার সঙ্গে সঙ্গেই এই পদ্ধতিটি প্রয়োগ করতে হবে। যত দেরি করবেন, তেল তত বসে যাবে।