কি কারণে মাছি বিপজ্জনক

ডেক্স রিপোর্ট : কোনো মাছি কি আপনার খাবারের ওপর এসে বসেছে?

কীটপতঙ্গ নিয়ন্ত্রণ অরকিন কোম্পানি একটি সমীক্ষা শেষে বলেছেন, আমাদের মাত্র তিন শতাংশ আসলে ওই পরিস্থিতিতে খাওয়া বন্ধ করেন। এর একটি আতঙ্কজনক পরিসংখ্যানও আছে। মাছির এই স্বল্প সময়ের অবস্থানকাল আপনার চিন্তার চাইতেও বেশি বিপজ্জনক।

প্রকৃতিতে এক লাখ প্রজাতিরও বেশি মাছির অস্তিত্ব আছে। এরা সবাই এই সামান্য সময়েই অবিশ্বাস্যভাবেই আপনার মধ্যে রোগ সংক্রমিত করার ঝুঁকি সৃষ্টি করতে পারে। বাড়িঘরে দেখা যায় এমন মাছিও এর অন্তর্ভূক্ত।

এই বিরক্তিকর, আপাতদৃষ্টিতে দেখতে নিরীহ পতঙ্গটি, মানুষের জন্য ক্ষতিকর এমন ১০০টিরও বেশি জীবাণুর সেরা বাহক।

মাছিগুলো যদি তাদের কার্য্ক্রম প্রকৃতির বাইরে এবং মানুষের কাছ থেকে দূরে গিয়ে করতো তবে সেটি যথেষ্ট ভালো হতো। কিন্ত তারা সেটি করছে না। তারা জৈবিকভাবে আমাদের কাছাকাছি বাস করতে অধিক পছন্দ করে। যেমনভাবে তারা আমাদের সঙ্গে মিশে রোগ-জীবাণুর বিস্তার ঘটায়।

আমরা অনেকেই জানি যে, যখন একটি মাছি আমাদের শরীরে বসে তখন এটি বমি করে। কিন্তু আমাদের অধিকাংশই যেটি উপলব্ধি করি না যে, মাছি যে শুধু বমি করছে তা নয়, সে বমি শরীর থেকে শুষে নিয়ে অন্যজনের শরীরে গিয়ে ছড়ায়।

আপনার বাড়ির পেছনের দিকে কুকুরের বর্জ্য, আপনার মলিন রান্নাঘরের আবর্জনা, কাবাবের জন্য কাঁচা মাংসের অবশিষ্টাংশ এবং তারপর আপনার সালাদের অব্যবহৃত অংশ, যার সবগুলোই আলাদা আলাদাভাবে খোলা স্থানে ফেলা হয়। সাধারনত দেখা যায়, এগুলো ভালো অংশ নয়। স্থানান্তরের এই যে প্রক্রিয়া, এটি রোগ-জীবাণু ছড়ানোর ক্ষেত্রে সফল হয়।

বাসাবাড়িতে থাকা গড়ে প্রতিটি মাছি সম্ভবত সালমোনেলা ব্যাকটেরিয়া বহন করে। মাছির এ তালিকাটি ভয়ানক হতে পারে। মাছির মাধ্যমে অ্যানথ্রাক্স, যক্ষ্ম, টাইফয়েড-সদৃশ জ্বর জ্বর, আমাশয়, কলেরা এবং বিভিন্ন মাত্রার ডায়রিয়া সৃষ্টি করতে পারে।

বাড়িঘরে দেখা যায় এমন মাছি আপনার মৃত্যুর কারণ হতে পারে। বহিরাগত মাছিগুলো ছুটির সময়ে আরো খারাপ জীবাণু নিয়ে আশ্রয় নিতে পারে, যা আপনি অবশ্যই প্রতিরোধ করবেন।

মাছি আপনার শরীরে ফিতা কৃমির মতো পরজীবী ডিম প্রেরণ করতে পারে। সুযোগ পেলে তাদের সব ডিম আপনার শরীরে পূর্ণ করবে এবং শূককিট তৈরি হবে।

তাই পরবর্তীতে যখন কোনো মাছি আপনার খাবার কিংবা শরীরে বসবে তখন নিশ্চিতভাবেই এদের কাজ সম্পর্কে দুবার ভাবুন। চিন্তা করুন কিভাবে এ থেকে রক্ষা পাওয়া যায় এবং যে বিশেষ উপহার বমি হিসেবে আপনার ওপর করছে।

নিশ্চিতভাবেই সেই ক্ষুদ্র তিন শতাংশ হবার চেষ্টা করুন, যারা মাছি দূষনের বিপজ্জনক পরিস্থিতি সম্পর্কে সচেতন এবং সে অনুযায়ী সঠিকভাবে কাজ করেন।