কুড়িগ্রামে নবান্নের আমেজ

কুড়িগ্রাম প্রতিনিধি: বাঙালির চিরায়ত ঐতিহ্য নবান্ন উৎসব। নতুন ধান কাটা ও সেই সঙ্গে ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে কুড়িগ্রামে ঘরে ঘরে এখন নবান্নের আমেজ।

হেমন্তের এই কুয়াশা ভেজা ঋতুতে দিগন্ত জোড়া মাঠে পাকাধান খেতের সোনালি রঙ দেখে কৃষকের মনে বইছে আনন্দের হাওয়া। গোলাঘর ভরে যাচ্ছে আমনের নতুন ধানে।

সরেজমিনে দেখা যায়, নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের ভবানীপুর গ্রামের প্রতিটি গৃহস্থ বাড়িতে চলছে পিঠা বানানোর ধুম। বধূরা নতুন ধানের চাল দিয়ে তৈরি করছে তেলপিঠা, গোলাপপিঠা, পাটি শাপটা, পুলিপিঠা, দুধপিঠা, ছিমপিঠা, গরগরিয়াপিঠা, ভাপাপিঠাসহ হরেক রকমের পিঠা। সঙ্গে আছে বাঙালির ঐতিহ্যবাহী পায়েস-ক্ষীরসহ নানা জাতের খাবার।

নতুন ধানে কৃষকের বাড়ির ওঠানে মৌ-মৌ গন্ধ। রান্না হচ্ছে নতুন ধানের ভাত। আর  সেই ভাত খাওয়া হচ্ছে আনন্দঘন পরিবেশে কৃষান-কৃষানিসহ সবাই মিলে ।

নবান্ন উপলক্ষে মেয়েকে আনা হচ্ছে নাইয়র, দাওয়াত দেয়া হচ্ছে বাড়ির জামাইকে। পরম করুনাময়ের শুকুরিয়া আদায়ে বাড়িতে বাড়িতে চলছে মিলাদ মাহফিল ও মসজিদে দেওয়া হচ্ছে শিন্নী। হিন্দু সম্প্রদায়ের লোকজন ঢাক-ঢোল পিটিয়ে নেচে-গেয়ে পূজা অর্চনা করে গ্রহণ করছেন নতুন ধানের অন্ন ।

দেবোত্তর গ্রামের কৃষক রফিকুল ইসলাম জানান, ৫ বিঘা জমিতে আমন ধান চাষ করে  নবান্ন পালনের জন্য তিনি ৩০ কার্তিক তিন বিঘা জমির ধান কেটেছেন। ধান মাড়াই ও মিলাদ করে সবাই মিলে নতুন ধানের চালের ভাত খেয়েছেন বলেও জানান।

কোচপাড়া গ্রামের বিমল চন্দ্র সরকার জানান, নবান্ন উপলক্ষে ডাকনীরপাঠ মন্দিরের সামনে ৭ দিনব্যাপী কীর্তন, হাডুডু, লাঠিখেলা এবং রাতে জারি-সারিসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কুড়িগ্রামের পৌর মেয়র আব্দুল জলিল জানান, অতীতে শহর-গ্রামে প্রতিটি ঘরে ঘরে জাঁকজমকপূর্ণভাবে পালিত হতো নবান্ন উৎসব । বর্তমানে গ্রামাঞ্চলে নবান্ন উৎসব পালিত হলেও শহর অঞ্চলে নবান্ন উৎসব নেই বললেই চলে।

নবান্ন উৎসবকে ধরে রাখতে কুড়িগ্রাম পৌরসভার আয়োজনে পয়লা অগ্রহায়ণে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছিল বলেও জানান তিনি।।

তিনি আশা প্রকাশ করেন বাঙালি একদিন তার অতীত ঐতিহ্যে ফিরে যাবে।