কোনোটি সংরক্ষিত, কোনোটি নয়

কুষ্টিয়া : পাকি বাহিনী ও তাদের দোসর রাজাকার, আলশামস, আলবদররা অমানুষিক নির্যাতন, ধর্ষণ গণহত্যা সবই করেছে। বরং কি অপকর্ম করেনি সেটাই হতে পারে গবেষণার বিষয়।

পাকি বাহিনীর গণহত্যার কয়েকটি নিদর্শন সংরক্ষিত করা হয়েছে। কয়েকটি আবার সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে।ফলে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সেই ভয়াবহ স্মৃতি উপলব্ধি করতে পারছে না। সেদিন আসলে কি ঘটেছিল তা জানতে আমাদের এই বিশেষ আয়োজন।

কুষ্টিয়ায় বধ্যভূমির বর্তমান চিত্র

আমলা বধ্যভূমি: কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা ইউনিয়নের আমলায় হানাদার বাহিনীর সেনা ক্যাম্প ছাড়াও, মুজাহিদ ও রাজাকার ক্যাম্প ছিল। সেখানে প্রতিদিন  ধরে আনা হতো সাধারণ মানুষজনকে। নির্মম অত্যাচারের পর মেরে ফেলা হতো তাদের। লাশ ফেলে দেওয়া হতো সদরপুর হাইস্কুলের পাশে।

আমলা ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডের প্রাক্তন কমান্ডার মোহাম্মমদ আলী জানান, বিভিন্ন স্থান থেকে মানুষজন ধরে ১ নং ক্যাম্পে (বর্তমানে আমলা সরকারি কলেজের বিজ্ঞান ভবন) নিয়ে আসা হতো। ২ নং ও ৩ নং ক্যাম্পেও নিয়ে যাওয়া হতো কাউকে কাউকে। প্রসঙ্গক্রমে উল্লেখ করা যায় যে, যাদের ২ ও ৩ নং ক্যাম্পে নিয়ে যাওয়া হতো তাদের মেরে ফেলা হতো। এখানে প্রায় সহস্রাধিক মানুষকে মেরে ফেলা হয়েছে।এখনো মাটি খুঁড়লে হাড় পাওয়া যেতে পারে বলে তিনি  জানান।

ব্যাংগাড়ি মাঠের বদ্ধভূমির স্মৃতিচিহ্ন দেখাচ্ছেন এলাকার একমাত্র জীবিত বীর মুক্তিযোদ্ধা আকবর আলী

তিনি জানান, এখানকার বধ্যভূমি কখনোই সংরক্ষণ করা হয়নি। এমন কি, বধ্যভূমিটা বর্তমানে রাজাকার সমর্থকদের দখলে রয়েছে। সেখানে এখন মাছ চাষ করা হচ্ছে।

ব্যাংগাড়ির মাঠ বধ্যভূমি : হানাদার বাহিনীর সঙ্গে কুষ্টিয়ায় সবচেয়ে বড় সম্মুখ যুদ্ধ হয় দৌলতপুর উপজেলার ধর্মদহ ব্যাংগাড়ি মাঠে। যুদ্ধে ৩ জন মুক্তিযোদ্ধা সোহরাব উদ্দিন, শহিদুল ইসলাম ও মসলেম উদ্দিন নিহত হন। মিত্র বাহিনীর তিন জীবিত সদস্যকে ধরে নিয়ে যায় পাকিবাহিনী। আর যুদ্ধে নিহত হয় পাঁচ শতাধিক হানাদার সৈন্য। তবে যুদ্ধের স্থানটি এখনো সংরক্ষণ করা হয়নি।

সেই যুদ্ধে অংশগ্রহণ করা বর্তমানে জীবিত বীর মুক্তিযোদ্ধা আকবর আলী জানান, বৃষ্টির মতো মর্টার শেল নিক্ষেপ করে মিত্র বাহিনী। এতে হানাদাররা টিকতে পারেনি, ছত্রভঙ্গ হয়ে যায়।

তিনি মনে করেন মাঠটি সংরক্ষণ করা দরকার।

গোয়ালগ্রাম বধ্যভূমি : কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের গোয়ালগ্রামে রয়েছে হানাদার বাহিনীর নির্মম নির্যাতনের সাক্ষী সংরক্ষিত বধ্যভূমি। আশপাশের অঞ্চলের মানুষকে ধরে এনে হত্যা করা হতো এখানে। লাশ ফেলে দেওয়া হতো যেখানে সেখানে। গোয়ালগ্রামের স্মৃতিস্তম্ভটি নির্মাণ করা হয় সেই ভূমিতে সাড়ে তিন লাখ টাকা ব্যয়ে।

বিত্তিপাড়ার বধ্যভূমি : কুষ্টিয়ার সদর উপজেলার বৃত্তিপাড়া বাজারে তৎকালীন ইউনিয়ন পরিষদ ভবনে ক্যাম্প স্থাপন করে হানাদার বাহিনী। সে সময় তারা হাতের কাছে যাকে পেতো তাকেই ধরে নিয়ে আসতো। তারপর চলতো নির্যাতন । সেই পাশবিক নির্যাতনের গগনবিদারী চিৎকার শুনতে পেতেন আশপাশের মানুষজন ।

বিত্তিপাড়ার সংরক্ষিত বধ্যভূমি

মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম বলেন, একাত্তরে আমরা দেশের জন্য যুদ্ধ করেছি। কিন্তু এদেশের দালালদের কারণে অনেক সাধারণ মানুষকে প্রাণ দিতে হয়।

এখানেও ১৪ লাখ টাকা ব্যয়ে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়।

তিনি বলেন, স্মৃতিস্তম্ভ নির্মিত হওয়ায় আমরা যথার্থ সম্মান পেয়েছি।

শেরপুর বধ্যভূমি : কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের শেরপুরে রয়েছে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত শেরপুর যুদ্ধক্ষেত্র ও বধ্যভূমি। ১৯৭১ সালের ২৬ নভেম্বর কুষ্টিয়ায় সর্ববৃহৎ গেরিলা যুদ্ধ সংঘটিত হয় এখানে। এই যুদ্ধে হাবিবুর রহমান নামের একজন গেরিলা মুক্তিযোদ্ধা শহীদ হন। হিরা ও আজিজুল নামের দুই মুক্তিযোদ্ধা গুরুতর আহত হন এবং ১০৫ জন পাকসেনা নিহত হয়। তবে এই স্থানে নেই কোনো যুদ্ধের স্মৃতি ফলক।