ক্লাবের শেয়ার বিক্রি করবে লিভারপুল

লিভারপুলের শেয়ারের কিছু বিক্রি করে দিতে চাইছে দলটির মালিক ফেনওয়ে স্পোর্টস গ্রুপ (এফএসজি)। ইংলিশ ফুটবলের ইতিহাসে অন্যতম সফল দল লিভারপুল। ১৩০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী ক্লাবটি ২০১০ সালে প্রায় ৩০০ কোটি পাউন্ডে কিনেছিল এফএসজি। কিন্তু প্রতিষ্ঠানটি ক্লাবে নিজেদের ভার কমাতে মালিকানার কিছু অংশ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য বিভিন্ন কোম্পানিকে লোভনীয় অফার দিচ্ছে তারা।

ব্রিটিশ গণমাধ্যমগুলো বলছে, লিভারপুল ক্লাবে নিজেদের চাপ কমাতে ও বাইরে থেকে বড় বিনিয়োগ পেতে চায় প্রতিষ্ঠানটি। এজন্য শেয়ারের সম্ভাব্য ক্রেতা খোঁজার দায়িত্ব দেওয়া হয়েছে গোল্ডম্যান স্যাকস ও মরগান স্ট্যানলি নামের দুটি কোম্পানিকে।

ফেনওয়ে স্পোর্টস গ্রুপ ইংলিশ এ ক্লাবটি কেনার পর গত এক যুগে নিজেদের সেরা সময় পার করেছে লিভারপুল। ২০২০ সালে ৩০ বছর পর লিভারপুল জেতে লিগ শিরোপা। ২০১৯ সালে ঘরে তোলে উয়েফা চ্যাম্পিয়নস লিগ। এ ছাড়া এফএ কাপ ও ক্লাব বিশ্বকাপও জিতেছে তারা। তাই ধারণা করা হচ্ছে, তাদের বিক্রি করা শেয়ারের দাম উঠতে পারে ৪ বিলিয়ন পাউন্ডের বেশি।

গত সোমবার (৭ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছে, ‘কিছুদিন ধরে লিভারপুলের মালিকানার পরিবর্তন নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। আমরা তৃতীয় পক্ষের কাছ থেকে প্রস্তাব পেয়েছে। তারা লিভারপুলের মালিকানার শেয়ার কিনতে বেশ আগ্রহী।

এফএসজি বিবৃতিতে আরও বলেছে, ‘আমরা আগেও বলেছি, যদি সবকিছু ঠিকভাবে এগোয় এবং নতুন শেয়ারহোল্ডাররা যদি শর্ত মেনে লিভারপুলের প্রতি বিশেষ আগ্রহ দেখায়, তাহলে লিভারপুলের স্বার্থেই সেটা বিবেচনা করা হবে।’

তবে লিভারপুল সাপোটার্স ইউনিয়ন ‘স্পিরিট অব শ্যাঙ্কলি’ দাবি করছে, তাদের সঙ্গে পরামর্শ করেই যেন সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এরই মধ্যে লিভারপুল ফুটবল ক্লাবের কাছে পুরো ঘটনার ব্যাখ্যা চেয়েছে তারা

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে ১৩ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে তালিকার অষ্টম স্থানে রয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। এ ছাড়া চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠেছে মোহাম্মদ সালাহ-রবার্তো ফিরমিনোরা। যেখানে তাদের প্রতিপক্ষ স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।