খাদ্যে ভেজালের দায়ে ৩৩ প্রতিষ্ঠানকে জরিমানা

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয় দেশের বিভিন্ন স্থানে ভেজালবিরোধী অভিযান চালিয়েছে। এ সময় দেশের ৩৩ প্রতিষ্ঠানকে ৩ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, রোববার অধিদপ্তরের প্রধান কার্যালয়, ঢাকা বিভাগীয় কার্যালয় ও বিভিন্ন জেলা কার্যালয়ের ১২ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম, কুমিল্লা, কুষ্টিয়া, রংপুর, শেরপুর, ফরিদপুর ও ময়মনসিংহে বাজার তদারকি করা হয়। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে ৩৩ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে তাদের জরিমানা করা হয়।

তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি এবং ক্যাব তদারকিতে সহায়তা করে বলে অধিদপ্তরের পক্ষ থেকে জানানে হয়েছে।