খুমেক হাসপাতালের ১৩০ ইন্টার্ন চিকিৎসক আন্দোলনে নেমেছেন

নিজস্ব প্রতিবেদক, খুলনা : বকেয়া তিন মাসের সম্মানী ভাতার দাবিতে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালের ১৩০ ইন্টার্ন চিকিৎসক আন্দোলনে নেমেছেন।

বুধবার দুপুর আড়াইটা পর্যন্ত হাসপাতালের সুপার ডা. আনন্দ মোহন সাহাকে তার কক্ষে অবরুদ্ধ রেখে বিক্ষোভ ও মানববন্ধন করেন তারা।

ইন্টার্ন চিকিৎসকরা জানান, খুমেক হাসপাতালের ১৩০ ইন্টার্ন চিকিৎসক তিন মাস তাদের সম্মানী ভাতা পান না। তারা বারবার হাসপাতাল সুপার ডা. আনন্দ মোহন সাহাকে লিখিতভাবে অবহিত করলেও তিনি বিভিন্ন আশ্বাস দেন। সর্বশেষ ১২ এপ্রিল সকল ইন্টার্নদের বকেয়া ভাতা পরিশোধ করার প্রতিশ্রুতি দেন তিনি। কিন্তু বুধবার সকালে যোগাযোগ করা হলে বেতনভাতা দিতে পারবেন না বলে জানিয়ে দেন তিনি।

এরপর সব ইন্টার্ন চিকিৎসক কর্মবিরতি শুরু করেন। এক পর্যায়ে তারা হাসপাতাল তত্ত্বাবধায়ককে তার রুমে অবরুদ্ধ করে রাখেন। দুপুর আড়াইটা পর্যন্ত কর্মসূচি অব্যাহত ছিল। পরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলার পর অবরোধ তুলে নেওয়া হয়।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদের মুখপাত্র ডা. শাফাত আলদীন অমি জানান, বৃহস্পতিবার সকাল ১০টায় একই দাবিতে তারা মানববন্ধন করবেন। যতক্ষণ পর্যন্ত বকেয়া সম্মানী না দেওয়া হবে ততক্ষণ আন্দোলন চলবে।

খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালের সুপার ডা. আনন্দ মোহন সাহা বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে ইন্টার্ন চিকিৎসকদের সম্মানী ভাতা দেওয়া হয়। সর্বশেষ ডিসেম্বর মাসের ভাতা পরিশোধ করা হয়েছে। কিন্তু মার্চ পর্যন্ত তিন মাসের ভাতা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেওয়া হয়নি। যে কারণে তিনি তাদেরও দিতে পারেননি। মন্ত্রণালয় থেকে বরাদ্দ হলেই ভাতা পরিশোধ করা হবে।

এদিকে ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলনের ফলে রোগীরা ভোগান্তিতে পড়েন। ব্যাহত হয় হাসপাতালের চিকিৎসাসেবা কার্যক্রম। এতে অনেক রোগী এবং তাদের স্বজন ক্ষোভ প্রকাশ করেন।