খুলনায় চিকিৎসকের ওপর হামলা, এএসআই প্রত্যাহার

খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ডা. শেখ নিশাত আবদুল্লাহর ওপর হামলার অভিযোগে সাতক্ষীরা জেলা পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নাঈমুজ্জামান শেখকে প্রত্যাহার করা হয়েছে।

নিশাত আবদুল্লাহর ওপর হামলার প্রতিবাদে ও আসামিদের গ্রেফতারের দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন খুলনার চিকিৎসকেরা।

সাতক্ষীরা জেলা পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান বলেন, এএসআই নাঈমুজ্জামান শেখকে পুলিশ লাইনে ক্লোজ করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত সাপেক্ষে পরে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (২ মার্চ) সকাল ছয়টা থেকে এ কর্মসূচি শুরু হয়েছে। এর আগে বুধবার (১ মার্চ) সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চিকিৎসকেরা ২৪ ঘণ্টা কর্মসূচি পালন করেন। তবে দাবি আদায় না হওয়ায় বুধবার সন্ধ্যায় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) খুলনা জেলা শাখার নির্বাহী কমিটির আলোচনায় সিদ্ধান্ত হয়, আসামি গ্রেফতার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

আন্দোলনরত চিকিৎসকদের দাবি, গত ২৫ ফেব্রুয়ারি খুলনা মহানগরের শেখপাড়ায় অবস্থিত হক নার্সিং হোমে অস্ত্রোপচার চলা অবস্থায় চিকিৎসক শেখ নিশাত আবদুল্লাহকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন রোগীর স্বজনেরা। এ সময় অপারেশন থিয়েটারও ভাঙচুর করা হয়। এ ঘটনার প্রতিবাদে খুলনা বিএমএর পক্ষ থেকে তীব্র নিন্দা জানিয়ে ওই ঘটনার বিচার দাবি করে ২৪ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা দেন চিকিৎসকেরা।

চিকিৎসকের ওপর হামলার ঘটনায় ২৪ ঘণ্টার মধ্যে আসামি গ্রেফতার না হওয়ায় অনির্দিষ্টকালের কর্মবিরতিতে খুলনার স্বাস্থ্য ব্যবস্থায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

এদিকে চিকিৎসক শেখ নিশাত আবদুল্লাহর কাছে চিকিৎসা নিতে আসা এক শিশুর মাকে কু-প্রস্তাব দেওয়া ও অপচিকিৎসায় শিশুর অঙ্গহানির অভিযোগে সোনাডাঙ্গা থানায় মামলা করেছেন নুসরাত আরা ময়না নামের এক নারী। সংবাদ সম্মেলন শেষে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দিনগত রাতে তিনি নগরীর সোনাডাঙ্গা থানায় গিয়ে দুই চিকিৎসকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে মামলা দায়ের করেন।

এর আগে মঙ্গলবার রাত ৯টার দিকে একই থানায় নুসরাত আরা ও তার স্বামী পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. নাঈমুজ্জামানের বিরুদ্ধে মারধর ও হাসপাতাল ভাঙচুরের অভিযোগে মামলা করেন চিকিৎসক শেখ নিশাত আবদুল্লাহ।

রোগীর স্বজনদের হামলায় আহত চিকিৎসক ডা. শেখ নিশাত আব্দুল্লাহ বাদী হয়ে বুধবার (১ মার্চ) সাতক্ষীরায় কর্মরত পুলিশের সহকারী পরিদর্শক (এএসআই) নাঈমুজ্জামানসহ অজ্ঞাতপরিচয় আরও কয়েকজনের বিরুদ্ধে নগরীর সোনাডাঙ্গা থানায় মামলা করেছেন।