গোপালগঞ্জে জাতির পিতার নামের প্রতিষ্ঠানে দু’ কর্মকর্তার বিরোধে জটিলতা

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়া বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমী (বাপার্ড) এর শীর্ষ দু’ কর্মকর্তার ঠান্ডা লড়াইয়ে কাজ কর্মে জটিলতা সৃষ্টি হয়েছে। ওই দু’কর্মকর্তাই যার যার সিদ্ধান্তে অনড় রয়েছেন। তাদের কাজে সমন্বয়হীনতার কারণে দিন দিন ওই প্রতিষ্ঠানে জটিলতা বাড়ছে। অন্তহীন সমস্যা সৃষ্টি হচ্ছে। এতে করে প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরা ভেতরে ভেতরে দু’ভাগে বিভক্ত হয়ে পড়েছেন। এটি এখনো প্রকাশ্য রুপ নেয়নি। দীর্ঘ দিন এ অবস্থা চললে প্রতিষ্ঠানটিতে স্থবিরতা সৃষ্টি হতে পারে বলে কর্মকর্তা-কর্মচারীরা আশংকা প্রকাশ করেছেন।
ওই প্রতিষ্ঠানের মহাপরিচালক মোঃ আবু সাইদ ফকির ও প্রকল্প পরিচালক শেখ মোঃ মনিরুজ্জামানের মধ্যে ক্ষমতা প্রয়োগের আধিপত্য নিয়ে এ ঠান্ডা লড়াই চলছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই দু’কর্মকর্তার অধীনস্থ একাধিক কর্মকর্তা-কর্মচারীরা।
প্রশিক্ষণসহ প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিতরা মহাপরিচালকের পক্ষ অবলম্বন করেছেন। এখানে ডিজির গ্রুপই বড়। প্রকল্প পরিচালকের পক্ষেও ছোট একটি গ্রুপ কাজ করছে।
নাম প্রকাশ না করার শর্তে ওই প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীরা জানান, মহা-পরিচালক তার একক ক্ষমতা বলে নিয়ম নীতির তোয়াক্কা না করে নিজের খেয়াল খুশি মতো প্রতিষ্ঠানের পুরো কাজ কর্ম পরিচালনা করে থাকেন। এখানে তিনি প্রকল্প পরিচালকের কাজেও অবৈধ হস্তক্ষেপ করেন। মাঝে মধ্যেই তিনি অনধিকার চর্চা করেন। এ কারণে প্রকল্প পরিচালক প্রকল্পের অধীনে কাজ গুলো স্বাধীন ভাবে সম্পন্ন করতে মহা পরিচালকের সহায়তা নিতে চান না। একজন অন্য জনের ওপর দায় চাপিয়ে দিয়ে নিরাপদে অবস্থান করছেন। প্রতিষ্ঠানের ডিজি ও পিডি অফিসের মধ্যে অদৃশ্য ফারাক সৃষ্টি হওয়ায় জটিলতা বাড়ছে বলেও কর্মকর্তারা মন্তব্য করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী জানান, কোটালীপাড়া বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমিতে প্রশিক্ষণের হল পড়ে রয়েছে। সেখানে প্রশিক্ষণের আয়োজন না করে কোটালীপাড়া উপজেলা পরিষদ হল রুমে প্রতিষ্ঠানটির প্রকল্প থেকে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সমবায় ব্যবস্থাপনার উপর ৫ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়ে। উপজেলা পরিষদে সরকারি অন্যান্য কর্মসূচী পালিত হওয়ায় অনেক সময় প্রশিক্ষণ ব্যাহত হয়। উপজেলা হল রুমে প্রশিক্ষণের আয়োজন করায় ওই প্রতিষ্ঠানের দু’কর্মকর্তার ঠান্ডা লড়াইয়ের বিষয়টি প্রকাশে এসেছে। কোটালীপাড়া উপজেলার অফিসপাড়াসহ বিভিন্ন মহলে বিষয়টি আলোচিত হচ্ছে।
প্রকল্প সংশিষ্টরা জানিয়েছেন, বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমিতে প্রায় দুই শ’ কোটি টাকা ব্যয়ে ১০ তলা বিশিষ্ট ২টি প্রশাসনিক ও প্রশিক্ষণ ভবনের নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ওই দু’কর্মকর্তার মধ্যে ঠান্ডা লড়াইয়ের কারণে নির্ধারিত সময়ের মধ্যে চলতি বছরের ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষে হচ্ছে না। প্রকল্পের মেয়াদ কমপক্ষে ১ বছর বৃদ্ধি করতে হবে। ফলে প্রকল্প ব্যয় বৃদ্ধি পাবে। এতে সরকার আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হবে।
প্রকল্প পরিচালক শেখ মোঃ মনিরুজ্জামান বলেন, প্রতিষ্ঠান প্রধান হিসেবে এ ব্যাপারে মহাপরিচালক বক্তব্য দেবেন। আইনগত ভাবে আমি কোন বক্তব্য দিতে পারিনা। আলাপচারিতার এক পর্যায়ে নির্ধারিত ৩০ জুনের মধ্যে এ প্রকল্প শেষ হবেনা বলে জানান ওই কর্মকর্তা। প্রকল্পের মেয়াদ আরো ১ বছর বৃদ্ধি পাবে বলে তিনি মন্তব্য করেন। বাইরে তারা প্রকল্প থেকে প্রশিক্ষণের আয়োজনের ব্যাপারে তিনি বলেন, এটি ¯্রফে প্রশাসনিক সিদ্ধান্ত।
প্রতিষ্ঠানের মহাপরিচালক মোঃ আবু সাইদ ফকির বলেন, প্রকল্পের ব্যাপারে পিডি বক্তব্য দেবেন। তিনি এ ব্যাপারে মিডিয়ার সাথে কথা বলতে রাজি হননি। তিনি আরো বলেন, তথ্য অধিকার আইন অনুযায়ী আরটিএ ফরম পূরন করে দিয়ে গেলে উর্ধতন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আমি মিডিয়ার সাথে কথা বলতে পারি।