গ্যাস-কয়লা অনুসন্ধানে সময় লাগবে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশে ডলারের রিজার্ভ ভালো আছে। এখন সারা বিশ্বে গ্যাসের নতুন বাজার সৃষ্টি হয়েছে। সে জন্য বাংলাদেশের ওপর চাপ রয়েছে। গ্যাস কয়লা এমন জিনিস নয় যে খুঁজলেই পেয়ে যাব। গ্যাস কয়লা অনুসন্ধানে সময় লাগবে।

শনিবার (২০ আগস্ট) দুপুরে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে জাতির পিতার ৪৭তম শাহাদত বার্ষিকী ও এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আগামী দিনের শক্তির উৎস গ্যাস নয়, কয়লা নয়, তেলও নয়। আগামী দিনের শক্তির উৎস হবে নবায়ণ যোগ্য সৌরশক্তি। সরকার সে পথে হাঁটছে। বাংলাদেশ একা নয় সারা বিশ্ব সৌরশক্তির ব্যবহারের দিকে যাবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার চা বাগানের শ্রমিকদের ন্যায্য মজুরির বিষয় নিয়ে সচেতন আছে। যারা কায়িক শ্রম দিয়ে জীবনযাপন করে তাদের প্রতি ন্যায় বিচার করা প্রয়োজন। তারা দরিদ্রতা ও অবিচারের শিকার। চা বাগানের শ্রমিক কল্যাণের জন্য অনেক সংস্কারের প্রয়োজন আছে।

মন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাংলাদেশের ভালো আছে। বিএনপির আমলে ২০০৯ সালে রিজার্ভ ৫ বিলিয়ন ডলার ছিল সে জায়গা থেকে সরকার ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছিল। বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে রাজনীতি হচ্ছে। একটা মহল রিজার্ভ নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিচ্ছে। রিজার্ভ কিছু দিন কমলেও প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর কারণে এখন রিজার্ভ বাড়তে শুরু করেছে।

তিনি বলেন, প্রবাসীদের শ্রমেঘামে অর্জিত অর্থ দিয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে। প্রবাসীরা এখন বেশি পরিমাণে টাকা দেশে পাঠাচ্ছেন। তারা আমাদের রিজার্ভ বৃদ্ধির মহানায়ক। স্যালুট দেই তাদের। আমাদের রিজার্ভ তলানিতে থাকার প্রশ্নই ওঠে না; এটা ৩৯শে নেমে আবার ৪০ ক্রস করেছে।

এম এ মান্নান বলেন, রিজার্ভ নিয়ে ভয়ের কোনো কারণ নেই। ডলারের দামের ওপর সরকারের একটি প্রশাসনিক নিয়ন্ত্রণ ছিল বিশ্ব বাজারের চাপে তা ভেঙে পড়ে। তাই ডলারের দাম বেড়ে গিয়ে ছিল। এখন আবারও ডলারের দাম কমতে শুরু করেছে। এটি আরও সুসংহত হবে। ডলার আমাদের টাকা নয়। এটি বিশ্ব মোড়ল মার্কিনীদের টাকা।