গ্রেনফেল টাওয়ারে নিহত অনেকের পরিচয় জানা যাবে না

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের গ্রেনফেল টাওয়ার ভবনে অগ্নিদগ্ধ হয়ে নিহতদের অনেকের পরিচয় হয়তো কখনোই সনাক্ত করা যাবে না। শুক্রবার লন্ডন পুলিশের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

পশ্চিম লন্ডনের নর্থ কেনসিংটনের ২৪ তলা গ্রেনফেল টাওয়ারে স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতে অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় এ পর্যন্ত অন্তত ১৭ জন নিহত হওয়ার খবর জানা গেছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো গ্রেনফেল টাওয়ারে নিহতদের খোঁজে অনুসন্ধান চালিয়েছে জরুরি সেবা বিভাগের কর্মীরা। ১২০টি অ্যাপার্টমেন্টের এই ভবনের অনেক বাসিন্দা এখনো নিখোঁজ রয়েছে বলে জানানো হয়েছে। শুক্রবার পুলিশ সতর্ক করে দিয়ে বলেছে, অগ্নিকাণ্ডের ব্যাপকতার কারণে হয়তো নিহত অনেকের পরিচয় কখনোই সনাক্ত করা সম্ভব হবে না।

ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনার পূর্ণ সরকারি তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে বিবিসি জানিয়েছে, গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। নিহত সিরীয় শরণার্থী ২৩ বছরের মোহাম্মদ আলহাজালি জীবন বাঁচাতে তিন বছর আগে সিরিয়া থেকে পালিয়ে যুক্তরাজ্যে এসেছিলেন। নর্থ কেনসিংটনে বসবাস করার সময় তিনি প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ছিলেন।

দাতব্য সংস্থা সিরিয়া সলিডারিটি ক্যাম্পেইন জানিয়েছে, আলহাজালি ও তার ভাই ওমর ভবনটির ১৫ তলার একটি ফ্ল্যাটে বাস করতেন। আগুন লাগার পর দুই ভাই সিঁড়ি বেয়ে নিচে নামার সময় পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে যান।

অপরদিকে, প্রধানমন্ত্রী থেরেসা মে টাওয়ার ভবনে অগ্নিকান্ডের ঘটনার পূর্ণ সরকারি তদন্তের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার তিনি বলেছেন, ‘অগ্নিকাণ্ড নিয়ে তাৎক্ষণিকভাবে যে প্রতিবেদন তৈরি করা হবে এবং পুলিশ যে তদন্ত চালাবে তার পাশাপাশি বিষয়টি আরও ভালভাবে খতিয়ে দেখতে আমাদের একটি পূর্ণ সরকারি তদন্ত করে দেখাটাই সঠিক সিদ্ধান্ত।’