ঘরেই তৈরি করুন মজাদার রসমালাই

রসমালাই দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল এর একটি জনপ্রিয় মিষ্টি খাদ্য। নরম গোল গোল ছানা নাম শুনলেই চোখের সামনে ভেসে উঠে দুধের ক্ষীরের মধ্যে ডুবে থাকা তুলতুলে নরম রসমালাইয়ের কথা। ছোট ছোট আকারের রসগোল্লাকে চিনির সিরায় ভিজিয়ে তার উপর জ্বাল-দেওয়া ঘন মিষ্টি দুধ ঢেলে রসমালাই বানানো হয়।

বাঙালির অন্যতম পছন্দের মিষ্টি রসমালাই। বাড়িতেই খুব সহজেই অল্প সময়ের মধ্যে আপনি বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু এ মিষ্টি। দরকার মাত্র ২৫ মিনিট। দোকানের রসমালাই তো সকলেই খেয়ে থাকি।

আসুন জেনে নেই উপকরন ও প্রনালী সম্পর্কেঃ

উপকরণ:
ঘরে রসমালাই তৈরি করতে আপনার প্রয়োজন পড়বে দেড় লিটার ফুল ক্রিম দুধ, ১/৩ কাপ কনডেন্সড মিল্ক, ৩ চামচ ভিনেগার, ৩/৪ কাপ বা ১৮০ গ্রাম চিনি, ১/২ চামচ এলাচ গুঁড়ো, জাফরান (ঘরে না থাকলে না দিলেও চলবে) এবং পরিমাণমতো কাজু ও পেস্তা বাদাম।

প্রণালি:
প্রথমে ছানা তৈরির জন্য আধা লিটার দুধ চুলায় বেশি আঁচে ফুটিয়ে নিন। তারপর চুলা বন্ধ করে দুধ একটু ঠান্ডা করার জন্য হালকা নাড়ুন। দুধ ঠান্ডা হয়ে এলে ৩ চামচ ভিনেগারের সঙ্গে ২ চামচ পানি যোগ করে দুধে মিশিয়ে নিন। ছানা তৈরি হয়ে গেলে সুতি কাপড়ের মধ্যে রেখে বাড়তি পানি চেপে চেপে বের করে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। তারপর ছানার ময়েশ্চার ঠিক রাখার জন্য হাতে মেখে নিন। ছানার গুটি ভেঙে ক্র্যাকবিহীন হয়ে গেলে সিরাপ বানানোর কাজে লেগে পড়ুন।

সিরাপ বানানোর জন্য একটি প্যানে ৩/৪ কাপ চিনির সঙ্গে সাড়ে ৩ কাপ পানি মিশিয়ে ঢেকে চুলায় ফুটতে দিন। তারপর ছানা থেকে হাতের সাহায্যে ছোট ছোট বল বানিয়ে নিন। ফুটন্ত সিরাপে ছানার বলগুলো দিয়ে বেশি আঁচে ৭ মিনিট ফুটিয়ে নিন। পানি দেওয়ার প্রয়োজন হলে সামান্য গরম পানি দিতে পারেন। সর্বমোট ২০ মিনিট সেদ্ধ করার পর চুলা বন্ধ করে দিন। ছানার বলগুলো স্পঞ্জের মতো নরম হয়ে গেলে ভালো করে সিরাপ বের করে ফেলুন।

ফ্রাই প্যানে বাকি ১ লিটার দুধ ফুটিয়ে নিয়ে ১/২ চামচ এলাচ গুড়ো দিন। ঘরে জাফরান দিয়ে দিতে পারেন। দুধ আরও ঘন করার জন্য কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এরপর স্বাদ মতো চিনি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। দুধের মধ্যে সিরাপ ঝরানো ছানার বলগুলো ছেড়ে ১ থেকে ২ মিনিট ফুটিয়ে নিন।

চুলা থেকে নামিয়ে বা ফ্রিজে কিছুক্ষণ ঠান্ডা করার পর এর উপরে বাদাম, জাফরান ছড়িয়ে পরিবেশন করুন আপনার নিজের হাতে তৈরি মজাদার রসমালাই।