ঘরের বাতাসে দূষণ কমাতে করণীয়

বর্তমানে বাতাসে দূষণের পরিমাণ হু হু করে বাড়ছে। বাড়ছে রোগের আশঙ্কা। এই দূষণ থেকে আপনার ঘরের মধ্যেকার বাতাস দূষিত হয়ে উঠতে পারে, এই দূষণ এড়াতে চলুন জেনে নেই উপায়গুলো-

বাড়িতে ধূমপান বন্ধ করুন: এই তালিকার একেবারে প্রথমদিকেই থাকবে সিগারেটের ধোঁয়া। বিশেষ করে যাঁদের ঘরে ভারী পরদা বা কার্পেট আছে, তাঁদের সমস্যা আরও বেশি হওয়ার কথা কারণ সিগারেটের ধোঁয়ায় থাকা দূষণকণা আর গ্যাস কার্পেট ও পরদার গায়ে আটকে থাকে। বাচ্চারা মাটির কাছাকাছি খেলাধুলো করে, তাদের এর ফলে শরীর খারাপও বেশি হয়। বাড়িতে কোনও অতিথিকেও সিগারেট খেতে দেওয়া উচিত নয়। নিয়মিত কার্পেট আর পরদা কাচতে হবে।

ধুলো ঝাড়ুন ভেজা কাপড় দিয়ে: শুকনো ডাস্টিং করলে আপনার আসবাবের উপর জমা ধুলো উড়বে বেশি, তাই সব সময় ভিজে কাপড় দিয়ে ধুলো মোছার কাজ করুন। ঘরে ঢোকার মুখেই জুতো রাখার স্ট্যান্ড রাখা উচিত, কারণ জুতোর মাধ্যমে নানা দূষিত পদার্থ, ময়লা সরাসরি আপনার ঘরে ঢুকে পড়তে পারে। বাড়িতে পরার জুতোও নিয়মিত পরিষ্কার করা উচিত।

ড্রাই ক্লিন করা জিনিসপত্র আগে রোদে দিয়ে তার পর ঘরে ঢোকান: ড্রাই ক্লিনিংয়ের সময় প্রচুর কেমিক্যাল ব্যবহৃত হয়। ঘরের ভিতরে তা সরাসরি আনবেন না, আগে অবশ্যই রোদ লাগিয়ে নিন। তাতে কেমিক্যালের প্রভাব কমতে আরম্ভ করবে।

এয়ার পিউরিফায়ারের ব্যবহার: এয়ার পিউরিফায়ার বাতাসের দূষণের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে, কিন্তু তা সমস্যার সমাধান নয়, এটা মনে রাখবেন।

নিয়মিত এয়ার কন্ডিশনার পরিষ্কার করুন: এয়ার কন্ডিশনার নিয়মিত পরিষ্কার করাটা খুব জরুরি, তা না হলে ঘরের বাতাস আরও ভারী হয়ে পড়বে।

ঘরের মধ্যে রাখুন সবুজ গাছপালা: এতে বাড়বে অক্সিজেনের পরিমাণ। তবে যাঁরা শ্বাসকষ্টে ভোগেন, তাঁদের ফুল বা বিশেষ করে পরাগরেণু থেকে দূরে থাকা উচিত।

নিয়মিত স্টিম নিন: স্টিম বা গরম জলের ভাপ আপনার নেজাল ক্যাভিটিকে পরিষ্কার রাখে, খোলা থাকে এয়ার প্যাসেজ।

বিকেলবেলা জানলা খোলা রাখুন: বিকেল তিনটে থেকে পাঁচটা পর্যন্ত অন্তত সব জানলা-দরজা খোলা রাখুন। ঘরে খানিকক্ষণ খোলা বাতাস চলাচল করাটাও খুব জরুরি। তা ছাড়া এই সময়ে দূষণের পরিমাণও কম থাকে বলে মনে করেন বেশিরভাগ বিশেষজ্ঞ।