চট্টগ্রামে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে ৬ স্তরের নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও ইংল্যান্ডের ম্যাচ চলাকালীন সময়ে ৬ স্তরে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করবে চট্টগ্রাম মহানগর পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে সিএমপি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে চট্টগ্রামের ম্যাচের নিরাপত্তার বিষয় তুলে ধরেন সিএমপি কমিশনার ইকবাল বাহার।

সিএমপি কমিশনার বলেন, নিরাপত্তার ব্যাপারে আমরা ইংল্যান্ডকে আশ্বস্ত করতে পেরেছি বলেই তারা এদেশে আসতে সম্মত হয়েছে। ইংল্যান্ড দলের প্রতিটি খেলোয়াড়কে ভিআইপি মর্যাদায় নিরাপত্তা দেওয়া হবে। খেলার সময় সামগ্রিক নিরাপত্তা আমরা ৬টি স্তরে ভাগ করেছি। প্রতিটি স্তরে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হবে।

এই স্তরগুলো হচ্ছে, খেলোয়াড়দের যাওয়া-আসার সময় সামনে-পেছনে পুলিশ ও র‌্যাবের টহল গাড়ি দিয়ে এসকর্ট দেওয়া, বিমানবন্দর ডিউটি, রুট ডিউটি, হোটেলে ডিউটি, জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামকেন্দ্রিক ডিউটি এবং এম এ আজিজ স্টেডিয়াম কেন্দ্রিক ডিউটি।

নিরাপত্তার দায়িত্বে থাকবে বিশেষায়িত সোয়াট টিম, বোমা ডিসপোজাল টিম, কুইক রেসপন্স টিম, স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স, ডিবি, র‌্যাব, ফায়ার সার্ভিস, সাদা পোশাকে পুলিশ ফোর্স এবং সিআইডি ফরেনসিক টিম। এই টিমগুলোর মধ্যে সোয়াট টিম দামপাড়া পুলিশ লাইনে স্ট্যান্ডবাই থাকবে। তাদের যখন প্রয়োজন হবে তখন মাঠে নেওয়া হবে।

পুলিশ কমিশনার জানান, সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামের ১৬টি প্রবেশপথের মধ্যে ৮টি দর্শকদের প্রবেশের জন্য খুলে দেওয়া হবে। তবে এতে চাপ সামলানো সম্ভব না হলে প্রথম ধাপে চারটি এবং পরবর্তী ধাপে আরো চারটিসহ ১৬টি প্রবেশ পথই খুলে দেওয়া হবে। স্টেডিয়ামের বাইরে থেকে কোনো খাবার-পানীয় নিয়ে কোনো দর্শক স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে না। মোবাইল ছাড়া অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে মাঠে প্রবেশ করা যাবে না।

উল্লেখ্য, আগামী ১২ অক্টোবর বাংলাদেশ ও ইংল্যান্ড দলের মধ্যকার তৃতীয় ওয়ানডে ম্যাচ এবং ২০ থেকে ২৪ অক্টোবর সিরিজের প্রথম টেস্ট ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে। এ ছাড়া ১৪ থেকে ১৫ এবং ১৬ থেকে ১৭ অক্টোবর এম এ আজিজ স্টেডিয়ামে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা