চট্টগ্রামে ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামে ম্যালেরিয়ায় আক্রান্ত সংখ্যা কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা।

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে ম্যালেরিয়ায় মারা গেছে ১৭ জন। এর আগে ২০১৫ সালে ম্যালেরিয়া আক্রান্ত ৯ জন মারা যায়।

রোববার স্বাস্থ্য বিভাগ, চট্টগ্রাম প্রেসক্লাব ও ব্র্যাক ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি আয়োজিত ‘অবহিতকরণ সভায়’ এসব তথ্য জানান ব্র্র্যাকের সিনিয়র ম্যানেজার দিলীপ কুমার সাহা।

তিনি জানান, চট্টগ্রামে ম্যালেরিয়ায় আক্রান্ত ২০১৫ সালে ১ হাজার ২৩ জন এ ধরনের রোগীর বিপরীতে আট মাসে এ সংখ্যা মাত্র ৫৬৫। কমছে মোট ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা। ২০১৫ সালে যেখানে ৩৯ হাজার ৭১৯ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন, এবার আট মাসে তা ২১ হাজার ২৩২ জন।

তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালে ম্যালেরিয়াজনিত কারণে বিশ্বে ২১ কোটি ৪০ লাখ মানুষ অসুস্থ এবং ৪ লাখ ৩৮ হাজার মানুষ মারা গেছে, যাদের বেশিরভাগের বয়স ৫ বছরের নিচে। আফ্রিকার সাব-সাহারান ও এশিয়া মিলে মাত্র ১৫টি দেশেই ৮০ শতাংশ ম্যালেরিয়াজনিত মৃত্যু।

বাংলাদেশে ২০০৮ সালে যেখানে ১৫৪ জন ম্যালেরিয়ায় মারা গেছে সেখানে ২০১২ সালে তা ১১ জনে নেমে আসে। ২০১৩ সালে বেড়ে ১৫, ২০১৪ সালে তা ৪৫ জনে দাঁড়ায়। তবে আশার কথা হচ্ছে ২০০০ সালের তুলনায় ২০১৫ সালে বিশ্বে ম্যালেরিয়ায় মৃত্যুহার ৬০ শতাংশ ও অসুস্থতার হার ৩৭ শতাংশ কমেছে।

সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আলাউদ্দিন মজুমদার। অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, ব্র্যাকের কর্মসূচি প্রধান ডা. মোকতাদির কবীর ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী এবং বিআইটিআইডির পরিচালক ডা. দেলোয়ার হোসেন।

চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরীর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন ব্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক সনজয় কুমার পাল।

বিশেষজ্ঞ বক্তা ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. এম এ সাত্তার, ডা. অনুপম বড়ুয়া ও ডা. রাশেদা সামাদ।