চট্টগ্রামে লাইটার জাহাজ শ্রমিকদের ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : নতুন কাঠামোতে শ্রমিকদের বর্ধিত বেতন ভাতার দাবিতে লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়নের ডাকা ধর্মঘট দ্বিতীয় দিনের মতো চলছে।

ধর্মঘটের কারণে গতকাল শনিবারের মতো আজ রোববারও চট্টগ্রামে সব ধরনের লাইটার জাহাজ চলাচল বন্ধ রয়েছে।

তবে ধর্মঘট প্রত্যাহারে বিকেলে ঢাকায় বৈঠক হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ। ধর্মঘটের ফলে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে মাদার ভেসেল থেকে পণ্য থালাস ও পরিবহন বন্ধ রয়েছে।

চট্টগ্রাম লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়ন একাংশের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাদাত হোসেন ধর্মঘট পালনের সত্যতা নিশ্চিত করে বলেন, নতুন কাঠামোতে বর্ধিত বেতন ভাতা জাহাজ মালিকরা কার্যকর না করায় শনিবার থেকে এই ধর্মঘট পালন করা হচ্ছে। যেসব জাহাজ মালিক গেজেট মতে নতুন কাঠামোতে বেতন-ভাতা কার্যকর করেছেন তাদের জাহাজ ধর্মঘটের আওতামুক্ত রয়েছে। তাদের জাহাজে ‘সাদা ফ্ল্যাগ’ উঁচিয়ে পণ্য পরিবহন করা যাচ্ছে।

ওই সব জাহাজকে ধর্মঘট পালনে বাধ্য করা হচ্ছে না। ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে আলোচনা করতে সংগঠনের দুই নেতা এখন ঢাকায় অবস্থান করছেন বলে জানান শাহাদাত হোসেন। আলোচনা ফলপ্রসু হলে ধর্মঘট প্রত্যাহার করা হবে বলে এই নেতা জানান।

জানা গেছে, চট্টগ্রাম থেকে দেশের বিভিন্ন স্থানে চলাচলরত ৮০০ জাহাজ মালিকের দেড় হাজার লাইটার বা ছোট জাহাজ রয়েছে। এসব জাহাজসমূহের মধ্যে ৩০/৩৫টি জাহাজ মালিক বর্ধিত বেতনভাতা কার্যকর করেছেন। কিন্তু অধিকাংশ জাহাজ মালিক পূর্বের সিদ্ধান্ত মতে বর্ধিত বেতন ভাতা কার্যকর করেননি। এর ফলে শনিবার থেকে ধর্মঘট পালন করা হচ্ছে।

ধর্মঘটের ফলে বন্দর জেটিতে অবস্থানরত জাহাজ থেকে পণ্য খালাস স্বাভাবিক থাকলেও বহির্নোঙরে অপেক্ষমান জাহাজ থেকে পণ্য খালাস ও পরিবহন বন্ধ রয়েছে।