চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্বের সুযোগ তৈরি হয়েছে: রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে আমাদের সামনে চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেওয়ার সুযোগ তৈরি হয়েছে। এজন্য প্রযুক্তিতে আমাদের দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে।

বুধবার (৩০ মার্চ) রাতে কিশোরগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।
দেশের মোট জনসংখ্যার ৬৫ শতাংশের বয়স ৩৫ বছরের নিচে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিশাল এ যুবসম্প্রদায়কে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে, যাতে তারা এ সুযোগ কাজে লাগিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে।

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তা, পেশাজীবীসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, তথ্য প্রযুক্তিতে বিশ্ববাজারে দীর্ঘমেয়াদি ও টেকসই অবস্থান তৈরি করতে হলে মৌলিক গবেষণা ও ইনোভেশনের বিকল্প নেই। সফটওয়ারের পাশাপাশি হার্ডওয়ার শিল্পের বিকাশে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বর্তমানে দেশে মোবাইল ফোন, টেলিভিশনসহ বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্য তৈরি হচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এসব শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দিতে হবে। বিশেষ করে করোনা মহামারি ও ভূ-রাজনৈতিক কারণে ইলেকট্রনিক্সসহ বিভিন্ন শিল্পে মাইক্রোচিপের সংকট দেখা দিয়েছে। তাই বাংলাদেশে সেমি-কন্ডাক্টর শিল্পের বিকাশ এবং এ খাতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে জোর তৎপরতা চালানো প্রয়োজন।

শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. রফিকুল ইসলাম এসপিপি, জেলা প্রশাসক মো. শামীম আলম, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদসহ সামরিক-বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।