চার জেএমবি সদস্য ৭ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরে গ্রেপ্তারকৃত জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) চার সদস্যকে সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার বিকেলে গ্রেপ্তারকৃতদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করা হয়। পরে সিনিয়র জিুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত কোতোয়ালির বিচারক সফিউল আলম সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।

তারা হলেন রংপুরের পীরগাছা উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়া গ্রামের হাবিবুর রহমানের ছেলে এরশাদ আলম (২৮), মনতাজুর রহমানের ছেলে আশরাফুল ইসলাম (২৩), দুর্গাচরণ গ্রামের মৃত জয়নুদ্দিনের ছেলে বেলাল হোসেন (৪৬) ও পশুয়া খাঁপাড়া গ্রামের ইসমাইল হোসেনের ছেলে আল আমিন (২০)।

এর আগে আজ ভোরে নাশকতার পরিকল্পনায় গোপন বৈঠককালে জাপানি নাগরিক হোসি কুনিও হত্যা মামলার পলাতক আসামি সাদ্দামের প্রশিক্ষকসহ চার জেএমবি সদস্যকে গ্রেপ্তার করে পুলিশ।

সদর উপজেলার চন্দনপাট ইউনিয়নের সাহাবাজপুর গ্রামে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় জেএমবি সদস্যরা ককটেল নিক্ষেপ করলে পাঁচ পুলিশ সদস্য আহত হয়।

আহতদের মধ্যে চার জনের নাম পাওয়া গেছে। তারা হলেন- গোয়েন্দা পুলিশের এসআই মামুনুর রশিদ, এস আই মাসুদ করিম , কনস্টেবল আসাদুন্নবী ও আব্দুল খালেক।

এ সময় ঘটনাস্থল থেকে একটি দেশীয় পিস্তল, দুটি চাপাতি, একটি চাইনিজ কুড়াল ও চারটি ককটেল ও বিভিন্ন জেহাদি বইপত্র উদ্ধার করা হয়।

পুলিশ সুপার মিজানুর রহমান দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে জানান, সাহাবাজপুর গ্রামের একটি পরিত্যক্ত ইটভাটার কাছে গোপন আস্তানায় বৈঠক করছিল জেএমবির কয়েকজন সদস্য। ভোরে পুলিশ অভিযান চালালে জেএমবি সদস্যরা পুলিশকে লক্ষ্য করে কয়েকটি ককটেল নিক্ষেপ করে। এ সময় পুলিশ পাল্টা গুলি ছুড়ে এবং চারজনকে গ্রেপ্তার করে।

এ সময় আরো চার থেকে পাঁচজন পালিয়ে যায়। গ্রেপ্তারকৃতদের মধ্যে বেলাল হোসেন জাপানি নাগরিক হোসি কুনিও হত্যাকাণ্ডের পলাতক আসামি সাদ্দাম হোসেনের প্রশিক্ষক। বেলাল ১৯৯১ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ইসলামী ছাত্র শিবিরের কর্মী ছিল।

এরপর ২০১৩ সাল পর্যন্ত জামায়াতের কর্মী ছিলেন। ২০১৪ সালে সে জেএমবিতে যোগ দেয়। কুনিও হত্যার পর আত্মগোপনে গিয়ে ঢাকার কালিয়াকৈর একটি মসজিদে তিনি ইমামতি করেন। বেলাল সাদ্দামের দীক্ষাগুরু ও প্রশিক্ষণদাতা।

গ্রেপ্তারকৃত এরশাদ শিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত ছিল। সে ২০১৪ সালে জেএমবিতে যোগ দেয়। আল অমিন ও আশরাফুল জেএমবির সক্রিয় সদস্য।

পুলিশ সুপার আরো জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে। তাদের সাতদিনের রিমান্ডে নেওয়া হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে আরো তথ্য জানা যাবে।