চার বছরে প্লট-ফ্ল্যাট পেয়েছেন ২৫৪ মুক্তিযোদ্ধা, ১৭৯ এমপি

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে নূরুল ইসলাম মিলনের (কুমিল্লা-৮) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সরকার বিগত ৪ বছরে ১৭৪ সংসদ সদস্যকে প্লট এবং ৫ জনকে ফ্ল্যাট বরাদ্দ দিয়েছে। একই সময়ে সারাদেশে প্লট পেয়েছেন ২৫৪ জন মুক্তিযোদ্ধা।

তিনি বলেন, ‘বর্তমান সরকারের আমলে রাজধানী, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ এবং জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মাধ্যমে উল্লেখিত ১৭৯ জন সংসদ সদস্য প্লট ও ফ্ল্যাট পেয়েছে। তিনি জানান, এই ৫ সংস্থার মাধ্যমে বিগত ৪ বছরে মোট ৫ হাজার ৫৯৯টি প্লট ও ৯ হাজার ৯২৮টি ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হয়েছে। যার মোট বিক্রয় মূল্য ৪ হাজার ৮২৩ কোটি ৭৫ লাখ ৭৮ হাজার টাকা।

সাংসদ নাজমুল হক প্রধানের (পঞ্চগড়-১) প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পাঁচ সংস্থা মোট ২৫৪ জন মুক্তিযোদ্ধার নামে বিভিন্ন আয়তনের প্লট বরাদ্দ করেছে। এর মধ্যে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মাধ্যমে রাজশাহী, কুষ্টিয়া, সিলেট, খুলনা ও চট্টগ্রামে ১ দশমিক ৭৪ কাঠা থেকে সর্বোচ্চ ৫ কাঠার প্লট পেয়েছে মোট ১৩৭ জন মুক্তিযোদ্ধা। এছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে ৩ কাঠা থেকে ৫ কাঠার প্লট পেয়েছেন ৫২ জন। খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে একই আকারের প্লট পেয়েছেন ৪৩ জন। এছাড়া রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে ১৭ জন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে আরো ৪ মুক্তিযোদ্ধা প্লট পেয়েছেন।

আওয়ামী লীগের ফিরোজা বেগমের (চিনু) (মহিলা আসন-৩৩) প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকারি কর্মকর্তা-কর্মচারিদের আবাসিক সমস্যা সমাধানের লক্ষ্যে গণপূর্ত অধিদপ্তরের দুটি প্রকল্পের ৫২৪টি ফ্ল্যাট চলতি অর্থবছরে হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারিদের জন্য শেরেবাংলা নগরে বহুতল বিশিষ্ট ৪৪৮টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। এছাড়া বিচারপতিদের জন্য তৈরি করা সুউচ্চ আবাসিক ভবনে রয়েছে ৭৬টি ফ্ল্যাট। চলতি অর্থবছরে আরো দুটি প্রকল্পের মাধ্যমে ৯৮৮টি ফ্ল্যাট হস্তান্তর করবে সরকার। এর মধ্যে আজিমপুরে ৪৫৬ ও মতিঝিলে ৫৩২টি ফ্ল্যাট দেওয়া হবে। এছাড়াও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ লালমাটিয়ার নিউ কলোনি ও হাউজিং এস্টেটে আরো ২৭৯টি ফ্ল্যাট নির্মাণ করছে। যার মধ্যে ৫৪টি নিজস্ব কর্মচারিদের কাছে বিক্রি করা হবে।

এম আবদুল লতিফের (চট্টগ্রাম ১১) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সরকারি অর্থায়নে ঢাকার মিরপুরে দুটি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য ভাড়া ভিত্তিক ১০ হাজার ৫৩০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।’