চালের প্রথম চালান চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : সরকারিভাবে ভিয়েতনাম থেকে আমদানি করা চালের প্রথম চালান চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে।

বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে প্রথম চালানে ২০ হাজার টন আতপ চাল নিয়ে এম ভি ভিসাই ভিসিটি-৫ নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছে। জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে নোঙর করেছে।

শুল্কায়ন সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর লাইটারিংয়ের জন্য সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে খাদ্য বিভাগের চলাচল ও সংরক্ষণ বিভাগ। বৃহস্পতিবার বিকেল কিংবা শুক্রবার সকালে লাইটার জাহাজ দিয়ে বহির্নোঙরে অবস্থানরত এই জাহাজ থেকে চাল খালাস শুরু হতে হতে পারে।

চট্টগ্রামে দায়িত্বপ্রাপ্ত খাদ্য মন্ত্রণালয়ের চলাচল ও সংরক্ষণ বিভাগের নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম জানান, ভিয়েতনামের পতাকাবাহী জাহাজ এমভি ভিসাই ভিসিটি-৫ জাহাজটি সকালে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছায়। এই জাহাজে সরকারের আমদানি করা চালের প্রথম চালানে ২০ হাজার মেট্রিক টন আতপ চাল রয়েছে। জাহাজের স্থানীয় এজেন্ট ইউনিশিপ বুধবার জাহাজের বার্থিং সভায় এর আগমনের ব্যাপারে ঘোষণা দেয়।

মো. জহিরুল ইসলাম আরো জানান, এখন জাহাজ থেকে চালের নমুনা সংগ্রহ এবং কাস্টমস হাউসের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পরপরই বহির্নোঙর থেকে লাইটারিংয়ের কাজ শুরু হবে। কিছু চাল লাইটারিংয়ের পর বাকিটা নিয়ে জাহাজ বহির্নোঙর থেকে বন্দর জেটিতে চলে আসবে। সেখানে সব চাল খালাস করে সরাসরি নিয়ে যাওয়া হবে চট্টগ্রাম, সিলেট এবং ঢাকা বিভাগের আওতাধীন খাদ্য বিভাগের বিভিন্ন লোকাল সাপ্লাই ডিপোতে (এলএসডি)।

খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, ভিয়েতনাম থেকে আতপ চাল আমদানিতে প্রতি টনের দাম পড়েছে ৪৩০ ডলার। এ ছাড়া ৫০ হাজার টন সেদ্ধ চাল আমদানি হবে। সেদ্ধ চাল প্রতিটনের দাম পড়বে ৪৭০ ডলার।