চুল ভাল রাখতে আমরা কি না কি করে থাকি

চুল ভাল রাখতে আমরা কি না কি করে থাকি! আজ এই তেল তো কাল ওই হেয়ারপ্যাক। তবে এবার চুল পরিষ্কার করার নতুন ফান্ডা দিচ্ছেন বিউটিশিয়ানরা। যাতে আপনার চুল পরিষ্কার তো হবেই সঙ্গে থাকবে সুন্দরও! তা কি সেই পদ্ধতি। বলছি, নতুন এই হেয়ার কেয়ার ট্রেন্ডের নাম কন্ডিশনার ওয়াশিং বা সংক্ষেপে কো-ওয়াশিং। মানে শ্যাম্পু নয় এবার চুল পরিষ্কার করুন শুধু কন্ডিশনার দিয়ে!

বিউটি এক্সপার্টদের কথায়, শ্যাম্পুতে রয়েছে ডিটারজেন্ট, পলিমার ও অন্যান্য রাসায়নিক ফলে, তা চুলকে আরও রুক্ষ করে দেয়। সেই তুলনায় কন্ডিশনার চুলের জন্য অনেক বেশি কোমল। চুলে শ্যাম্পু করা মানেই আমাদের স্ক্যাল্প থেকে স্বাভাবিক তেল নষ্ট হয়ে যাওয়া। কো-ওয়াশিং-এর ফলে চুলের স্বাভাবিক তেলের ভারসাম্য নষ্ট হয়না। আর যারা চুলে নিয়মিত কালার করান তাঁদের জন্যও কো-ওয়াশিং উপকারী। কারণ হেয়ার কালার ব্যবহার করার ফলে, চুল রুক্ষ হয়ে যায়। এছাড়া শ্যাম্পু করলে চুলের রঙ ফিকে হয়েও আসে তাড়াতাড়ি। কো-ওয়াশিং চুলের রঙ দীর্ঘ স্থায়ী করতে সহায়তা করে। সঙ্গে চুলকে নরম রাখে।
তবে যাদের চুল একটু রুক্ষ ধরনের কো-ওয়াশিং তাঁদের জন্যই উপকারী। যাঁদের চুলের ধরন তৈলাক্ত তাঁদের কো-ওয়াশিং না করাই ভালো। যেহেতু কো-ওয়াশিং-এর ফলে চুলের স্বাভাবিক তেল নষ্ট হয়না, তাই চুল আরও তৈলাক্ত হয়ে ওঠে। দেখতেও ভালো লাগে না।

কিন্তু প্রশ্ন কো-ওয়াশিং কী ভাবে করা হয়?
ব্যাপারটা খুব সোজা৷ ঠিক যেমন আপনি শ্যাম্পু করেন সেভাবেই। প্রথমে যেমন শ্যাম্পু করার সময় স্ক্যাল্পে হালকা ম্যাসাজ করেন, তারপর চুল ধুয়ে ফেলেন- ঠিক তেমন। তারপর আবার একবার চুলে কন্ডিশনার লাগিয়ে চুল ধুয়ে নিন। এর পরে প্রশ্ন হলো সন্তাহে ঠিক কতবার কো-ওয়াশ করা ঠিক হবে? উত্তর হলো যতবার খুশি। তবে যখন দেখবেন আপনার চুল বাড়াবাড়ি রকমের তৈলাক্ত হতে শুরু করেছে, তখন শ্যাম্পু করা জরুরি। তা না হলে আবার অন্য সমস্যা।