চেলসির বিপক্ষে ছন্দে ফিরবে পোর্তো

চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে, আবারও পোর্তোর মুখোমুখি হবে চেলসি। প্রথম লেগের দুর্দান্ত জয় অনেকটাই এগিয়ে রেখেছে লন্ডনের ক্লাবটিকে। অন্যদিকে, ওই ম্যাচের হতাশা ভুলে, কামব্যাক করতে চায় পর্তুগিজরা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

করোনার আক্রমণে চ্যাম্পিয়ন্স লিগে সমান সুযোগ পাচ্ছে না সবাই। এই ধরুন চেলসি আর পোর্তোর কথা। হোম অ্যাডভান্টেজ পাচ্ছে না কোন দলই। সেভিয়ার র‌্যামন সানচেজ অ্যারেনাই তাদের ভরসা।

তবে, মাঠটা কিন্তু বেশ পয়া ব্লুদের জন্য। পর্তুগিজদের বিপক্ষে প্রথম লেগের দুর্দান্ত জয়, আত্মবিশ্বাস তুঙ্গে তুলে রেখেছে তাদের। অ্যাওয়ে গোলের হিসেব করলে ২টি গোল তাদের যোজন এগিয়ে রেখেছে ড্রাগনদের থেকে। যদিও, বিষয়টি নিয়ে আত্মতুষ্টিতে ভুগতে রাজি নন থমাস টাচেল। বরং কোনভাবেই যেন পা না হড়কায় সেদিকেই মনোযোগি হতে বলেছেন শিষ্যদের।

পোর্তোর বিপক্ষে দ্বিতীয় লেগে একেবারে পূর্ণ শক্তির দল পেতে যাচ্ছে চেলসি। এক এনগোলো কন্তে ছাড়া ফিট আছেন সবাই। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরার অপেক্ষায় থিয়াগো সিলভা। এগিয়ে থাকার সুবিধা নিয়ে একাদশে পরীক্ষানীরিক্ষাও চালাতে পারেন জার্মান বস। গুঞ্জন আছে, প্রথম এগারতে থাকতে যাচ্ছেন টিমো ওয়ের্নার এবং অলিভার জিরু।

চেলসি কোচ থমাস টাচেল বলেন, ‘আমি চেলসিতে ট্রফি জিততে এসেছি। লিগে এ মৌসুম অনেক কঠিন, তবে এখানে সুযোগ আছে। আমাকে এই সুযোগ কাজে লাগাতে হবে। আমি ছেলেদের বলেছি, নিজেদের সবকিছু উজাড় করে খেলো। ফলাফল নিয়ে ভাবার কিছু নেই। শতভাগ দিলে ফল পক্ষে আসবেই। স্কোয়াড একদম ফিট আছে। কন্তেকে নিয়ে কোন ঝুঁকি নিবো না। বাকিরা প্রস্তুত আছে লড়াইয়ের জন্য।’

এদিকে, অবস্থাটা একেবারেই ভালো যাচ্ছে না পোর্তোর। ধারাবাহিকতার অভাব ভোগাচ্ছে কনসেইকাও’কে। লিগ কিংবা ইউসিএল কোথাও ঠিক ছন্দে নেই শিষ্যরা।

তার ওপর প্রথম লেগের ফলাফল, অনেকটাই ব্যাকফুটে ঠেলে দিয়েছে পর্তুগিজদের। এখান থেকে কামব্যাক করতে হলে আলাদা কিছু করতে হবে তাদের।

তবে সুখবর হচ্ছে, দলের দুই প্রধান সদস্যকে ফিরে পেয়েছেন কনসেইকাও। নিষেধাজ্ঞা শেষ হয়েছে তারেমি এবং অলিভিয়েরা’র। তাদের অন্তর্ভুক্তি আত্মবিশ্বাস বাড়িয়েছে ড্রাগনদের। তবে, কস্টা, মার্কানো এবং মুহামেদের ইনজুরি নিয়ে শঙ্কা আছে পোর্তো শিবিরে।

পোর্তো কোচ সার্জিও কনসেইকাও জানান, ‘আমি গত ম্যাচে আমার দুই মূল ফুটবলারকেই পাইনি। এ ম্যাচে তারা ফিরে এসেছে। দলের শক্তি বেড়েছে। আশা করি, এটা মাঠে প্রভাব রাখবে। জানি, কিছুটা পিছিয়ে আছি। তবে ফিরে আসা সম্ভব।’

ইতিহাস অবশ্য খুব একটা সমর্থন করবে না পোর্তোকে। সেখানে এগিয়ে চেলসি। শেষ ৬ দেখার ৫টিতেই জিতেছে ব্লুরা।