চ্যাম্পিয়নস লিগঃ ম্যাচ জিতেও বিদায় জুভেন্টাসের

তুমুল উত্তেজনাময় একটি ম্যাচ দেখল ফুটবল ভক্তরা। প্রথম লেগে হারের ধাক্কা কাটিয়ে ওঠার মিশনে নেমে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে জুভেন্টাস। ঘরের মাঠে সেখান থেকে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। এক পর্যায়ে জিতেও যায়। কিন্তু অ্যাওয়ে গোলের কল্যাণে জুভেন্টাসকে বিদায় করে চ্যাম্পিয়নস লিগের শেষ আটের টিকেট নিশ্চিত করে পোর্তো।

গতকাল মঙ্গলবার রাতে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে ফিরতি লেগে ৩-২ গোলে জয় পায় জুভেন্টাস। দুই লেগ মিলে স্কোরলাইন দাঁড়ায় ৪-৪। কিন্তু অ্যাওয়ে গোলের সুবিধায় শেষ আটে যাওয়ার সুযোগ পায় পোর্তো।

ঘরের মাঠে মঙ্গলবার ম্যাচের তৃতীয় মিনিটেই এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল জুভেন্টাস। তবে ডান দিক থেকে হুয়ান কুয়াদরাদোর ক্রসে আলভারো মোরাতার জোরালো হেড ঠেকিয়ে দেন গোলরক্ষক আগুস্তিন মারচেসিন। এর কিছুক্ষণ পরই গোল হজমের শঙ্কায় পড়েছিল স্বাগতিকরা। তবে এ যাত্রায় বেঁচে যায় দলটি মেহদি তারেমির হেড পোস্টের ওপরের দিকে লেগে ফেরায়। তবে বেশিক্ষণ জাল অক্ষত রাখতে পারেনি তারা। ১৯তম মিনিটে পর্তুগিজ মিডফিল্ডার সের্হিও অলিভেইরার সফল স্পট কিকে পিছিয়ে পড়ে জুভিরা। ডি-বক্সে তারেমিকে পেছন থেকে ফাউল করলে পেনাল্টিটি পায় পোর্তো। শেষ হয়ে যায় ইতালিয়ান চ্যাম্পিয়নদের অ্যাওয়ে গোলের ন্যূনতম স্বস্তিটুকুও।

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে সমতায় ফেরে জুভেন্টাস। এবার বোনুচ্চির উঁচু করে বাড়ানো বল ডি-বক্সে পা দিয়ে নামিয়ে সামনেই দাঁড়ানো চিয়েসাকে শট নিতে ইশারা করেন রোনালদো। কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নিতে ভুল করেননি প্রথম লেগের শেষ দিকে দলকে অ্যাওয়ে গোল পাইয়ে দেওয়া এই ইতালিয়ান ফরোয়ার্ড। এর একটু পরেই বড় ধাক্কাটা খায় পোর্তো; তিন মিনিটে জোড়া হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তারেমি। ৫৪তম মিনিটে একজনকে ফাউল করে প্রথম হলুদ কার্ড পান তিনি। এর দুই মিনিট পর মাঝমাঠে ইউভেন্তুসের দেমিরালকে ফাউল করেন মারেগা। রেফারির বাঁশি শুনেও বলে কিক করে বহিষ্কার হন তারেমি। এ সুবাদে চিয়েসার প্রচেষ্টায় ৬৩তম মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। ডান দিক থেকে কুয়াদরাদোর দারুণ ক্রস ছয় গজ বক্সে পেয়ে হেডে দুই লেগ মিলে স্কোরলাইন ৩-৩ করেন ২৩ বছর বয়সী ফরোয়ার্ড।

৭৮তম মিনিটে শেষ আটের পথে এগিয়ে যেতে পারতো জুভিরা। কুয়াদরাদোর আরেকটি দারুণ ক্রস দারুণ পজিশনে পেয়ে লক্ষ্যভ্রষ্ট হেডে হতাশ করেন রোনালদো। চার মিনিট পর চিয়েসার আরেকটি শট রুখে দেন আর্জেন্টাইন গোলরক্ষক মারচেসিন। যোগ করা সময়ের প্রথম মিনিটে মোরাতা জালে বল পাঠালেও গোল মেলেনি। দুই মিনিট পর কুয়াদরাদোর বুলেট গতির শট ক্রসবারে বাধা পেলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ে খেলা গড়ালে ১১৫তম মিনিটে দারুণ বুদ্ধিদীপ্ত ফ্রি কিকে ম্যাচে সমতা টানেন অলিভেইরা। দুই মিনিট পরেই অবশ্য আবারও এগিয়ে যায় জুভেন্টাস। ফেদেরিকো বের্নারদেস্কির ক্রসে হেডে দুই লেগ মিলে স্কোরলাইন ৪-৪ করেন আদ্রিওঁ রাবিও। কিন্তু বাকি সময়ে পোর্তোর রক্ষণ আর ভাঙতে পারেনি তারা। ফলে ম্যাচ জিতেও হতাশায় মাঠ ছাড়তে হয় দলটিকে।