ছেলে সন্তানকে অবশ্যই এই শিক্ষাগুলো দেবেন

ছেলে এবং মেয়েকে লালন-পালনের পদ্ধতিটি খুব আলাদা। আপনি আপনার মেয়েকে যে শিক্ষা দেন তা আপনার ছেলেকে শেখানো যায় না কারণ তারা উভয়ই সমাজকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখেন। এমন কিছু জিনিস রয়েছে যা আপনার ছেলেকে কখনই করা উচিত নয়।

আপনি যদি চান আপনার ছেলে বড় হয়ে একজন ভালো মানুষ হোক এবং সমাজে প্রতিষ্ঠা পাক, তাহলে আপনার ছেলেকে শেখান জীবনে কিছু কিছু না করতে। তাই এখনই এই কাজগুলো করার শিক্ষা দিন ছোট্ট ছেলে সন্তানকে-

 

>>  সাধারণত মনে করা হয় যে বাড়ির কাজ-কর্ম মেয়েরা করে আর এতে ছেলেদের কোনো ভূমিকা নেই। যদিও তা একেবারেই সত্য নয়। বাড়ির কাজে সাহায্য করা বাড়ির প্রতিটি সদস্যের দায়িত্ব। আপনার ছেলেকে শেখান যে ঘরের কাজ করতে লজ্জা পাওয়ার কিছু নেই এবং এতে তাকে সাহায্য করলে তার সম্মান কমবে না বরং বাড়বে।

>>বাবা-মা প্রায়ই তাদের ছেলেদের ছাড় দিয়ে থাকেন যে তারা যে কোনো সময় যে কোনো জায়গায় যেতে পারে। এটি আপনার সন্তানকে ভুল পথে নিয়ে যেতে পারে। বিশেষ করে অল্প বয়সে শিশুকে একা কোথাও যেতে বা একা রেখে যাওয়ার ঝুঁকি নেবেন না। বিপদ যে কারোরই হতে পারে।

>>কিশোর বয়সে ছেলেরা প্রায়ই অন্যদের নিয়ে বিদ্রুপ করে। আপনার সন্তানকে অন্যের সঙ্গে অভ্যস্ত হতে শেখান এবং তাকে বলুন যে তাকে মেয়েদের সঙ্গে কথা বলতে গেলে বিনয়ের সঙ্গে কথা বলতে হবে। কারোর সমালোচনা করবেন না। শিশুকে শেখানোর আগে, আপনি নিজেও কিন্তু এই জিনিসটি গ্রহণ করুন কারণ শিশু কেবল তার বাবামাকে দেখে শেখে।

>> নেক বাড়িতে, ছেলেরা উচ্চস্বরে কথা বলে বা তাদের বাবা-মাকে গালি দিতে দেখা যায়। সময়মতো তাদের নিয়ন্ত্রণ করা না গেলে এই অভ্যাস যে কারোর সঙ্গে করতে পারে। শিশুরা বাড়ির বাইরেও তাদের বাবা-মায়ের সঙ্গে এই ধরনের কথা বলতে শুরু করে।

>>ছেলেরা রুক্ষ এবং শক্ত হয়, এটাই ভালো। ছেলেদের ভাবমূর্তি এমন করা হয় যেন তাদের সাহসী করে তুলতে সাহায্য করে, কাপুরুষতা কখনই গুণ নয়। আপনার সন্তানকে দুঃসাহসিক খেলাধুলা করতে দিন। এটি তাকে এগিয়ে যেতে এবং তার দুর্বলতাগুলোকে শক্তিতে রূপান্তর করতে সহায়তা করবে।

>>অনেক শিশু তাদের মা-বাবার কথা বা কাজ উপেক্ষা করে। সন্তান মনে করে এটা করাই তার জন্য সঠিক। আপনার সন্তানকে শেখান যে তাকে গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব নিতে হবে এবং সেগুলো এড়িয়ে যাওয়া তার পক্ষে ভালো নয়।