জওয়ানের চাঞ্চল্যকর ভিডিও নিয়ে তোড়পাড়

আন্তর্জাতিক ডেস্ক : ভারতশাসিত জম্মু ও কাশ্মীর সীমান্তে মোতায়েন সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যদের নিম্নমানের খাবার সরবরাহ ও তাদের প্রতিদিনের দুর্দশা নিয়ে ধারণকৃত ভিডিওচিত্র এক জওয়ান অনলাইনে পোস্ট করার পর এ নিয়ে তোড়পাড় সৃষ্টি হয়েছে।

তেজ বাহাদুর যাদব নামে এক জওয়ানের (বিএসএফের সদস্য) পোস্ট করা ভিডিওটি ৭০ লাখেরও বেশিবার দেখা হয়েছে এবং ভিডিওটি কমপক্ষে ৪ লাখবার শেয়ার হয়েছে।

এদিকে, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ভিডিওর বিষয়ে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, জওয়ানের পোস্ট করা যে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছে, তা তিনি দেখেছেন। এ বিষয়ে তদন্ত করতে সংশ্লিষ্ট সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

ভিডিওচিত্রে জওয়ান তেজ বাহাদুর যাদব দেখিয়েছেন, তাদের খুবই নিম্নমানের খাবার দেওয়া হয়। সকালের নাশতায় দেওয়া হয় একটি পোড়া পরোটা ও চা। আচার, তরকারি বলতে কিছুই থাকে না। দুপুরের শুধু লবণ, হলুদের পাতলা ডাল ও রুটি দেওয়া হয়। এ খাবার খেয়ে তাদের টানা ১১ ঘণ্টা দায়িত্ব পালন করতে হয়। বেশির ভাগ সময় দাঁড়িয়ে ডিউটি করতে হয় তাদের।

ভিডিও বার্তায় তেজ বাহাদুর যাদব বলেছেন, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত একটানা ১১ ঘণ্টা বরফের মধ্যে দাঁড়িয়ে দায়িত্ব পালন করতে হয় তাদের। ঝড়, তুষারপাত যাই হোক, আমাদের কাজ করতেই হয়।

তিনি অভিযোগ করেন, মন্ত্রী ও কর্মকর্তারা তাদের সঙ্গে অবিচার ও অন্যায় করে চলেছেন। এটি জনগণের জানা উচিত বলে মনে করেন তিনি।

এদিকে, মঙ্গলবার বিএসএফের পক্ষ থেকে দাবি করা হয়েছে, মদ্যপ অবস্থায় এ কাজ করেছেন তেজ বাহাদুর যাদব। তার মানসিক চিকিৎসা প্রয়োজন।