জানুয়ারিতে গাজীপুরে বিশ্ব ইজতেমার প্রস্তুতি সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরে আগামী ১৩-১৫ ও ২০-২২ জানুয়ারি অনুষ্ঠেয় দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রস্তুতিমূলক অনুষ্ঠিত হয়েছে।

বুধবার গাজীপুর জেলা প্রশাসকের ভাওয়াল সম্মেলন কক্ষে জেলা প্রশাসক এস এম আলমের সভাপতিত্বে ওই প্রস্তুতি সভায় প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও বিশ্ব ইজতেমার মুরুব্বিরা অংশ নেন।

সভায় জানানো হয়, ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা র‌্যাব-পুলিশের ৫ স্তরের নিরাপত্তার ব্যবস্থা থাকবে। ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসাসেবায় ১৪টি অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক প্রস্তুত থাকবে। মুসল্লিদের চিকিৎসার জন্য পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক ও ওষুধের ব্যবস্থা রাখা হয়েছে। ইজতেমা ময়দানের পশ্চিমে তুরাগ নদীর ওপর ৭টি পন্টুন ব্রিজ তৈরি করবে সেনাবাহিনী।

এ ছাড়া মোটরসাইকেল টহল, নৌ টহল ও হেলিকপ্টারে টহলে থাকবেন র‌্যাব সদস্যরা। বিপুলসংখ্যক র‌্যাব ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সাদা পোশাকে পুরো ইজতেমা ময়দানে অবস্থান নেবেন।

র‌্যাবের ৯টি পর্যবেক্ষণ টাওয়ার থেকে ইজতেমা ময়দানকে পর্যবেক্ষণে রাখা হবে। বিআরটিসির ৩৫০টি বাস মুসল্লিদের যাতায়াতের জন্য প্রস্তুত থাকবে। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসে প্রশাসনের পক্ষ থেকে এবার নতুন একটি কন্ট্রোল রুম স্থাপন করা হবে। এ ছাড়া ইজতেমার মোনাজাতের দিন ১১৫টি ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রা বিরতি করবে।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম সবুর জানান, ইজতেমার আগের দিন থেকে ইজতেমা শেষ হওয়ার পর দিন পর্যন্ত পুলিশ মুসল্লিদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে।

এ ছাড়া ইজতেমা শুরুর আগে ২০টি মোবাইল কোর্টের মাধ্যমে ইজতেমা ময়দানের আশপাশে অবৈধ দোকানপাট উচ্ছেদ, বিলবোর্ড ও ময়লা-আবর্জনা অপসারণ করা হবে। যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশ ও কমিউনিটি পুলিশ সার্বক্ষণিক কাজ করবে।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম জানান, ইজতেমা শুরুর আগেই ইজতেমা সম্পর্কিত সব কর্মকাণ্ড সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট দপ্তর প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- গাজীপুর সিটি করপোরেশনের সচিব মো. আসলাম হোসেন, গাজীপুরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক জামিল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইফতেখার আহমেদ চৌধুরী, সিভিল সার্জন ডা. আলী হায়দার খান, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম খান, সওজের নির্বাহী প্রকৌশলী নাহিদ রেজা, র‌্যাব-১ এর পোড়াবাড়ি কোম্পানি কমান্ডার মহিউল ইসলাম প্রমুখ।