জার্মানির ভুলে ফ্রান্সের সফলতা

সাবেক দুই চ্যাম্পিয়নের লড়াই। চলমান ইউরো টুর্নামেন্টেও ফেভারিটের তালিকায় আছে তাদের নাম। ডেথ গ্রুপ খ্যাত ‘এফ’ গ্রুপে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরাও। তাদের মুখোমুখি হওয়া মানে বিশেষ কিছু। বাড়তি উন্মাদনা। কিন্তু তেমন কিছু হলো না ফ্রান্স-জার্মানির মহারণে। আগুন ঝরাতে পারেনি কোনো চ্যাম্পিয়নরা। ভাগ্যিস ম্যাচটা ফল উপহার দিয়েছে!

বল দখল, পাস, আক্রমণ—সবকিছুতেই এগিয়ে ছিল জার্মানি। কিন্তু, ম্যাচের শুরুর দিকে বড় ভুল করে ফেললেন মাটস হুমেলস। তাঁর আত্মঘাতী গোলে ফ্রান্সকে জয় উপহার দিল ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় গতকাল মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স। ইউরোপিয়ান এই প্রতিযোগিতায় প্রথমবার নিজেদের প্রথম ম্যাচে হারল জার্মানি।

এদিন ম্যাচটিতে আধিপত্য বেশি ছিল জার্মানিরই। ম্যাচের ৬২ শতাংশ সময় বল দখলে রেখেছে তারা। আক্রমণেও এগিয়ে ছিল। দশবার শট নেয় তারা। অন্যদিকে ৩৮ ভাগ সময় বল দখলে রাখা ফ্রান্স শট নেয় চারবার।

এমন ম্যাচে বড় ভুল করে ফেললেন জার্মানির হুমেলস। ম্যাচের ২০তম মিনিটে ফরাসি মিডফিল্ডার পল পগবার দারুণ ক্রস ডি-বক্সে পেয়ে গোলমুখে কিলিয়ান এমবাপের উদ্দেশে বল বাড়ান লুকা এরনঁদেজ। জার্মানিকে বিপদমুক্ত করতে গিয়ে ক্রসবারের ওপর দিয়ে বল পাঠানোর চেষ্টা করেন ডিফেন্ডার হুমেলস। কিন্তু দুর্ভাগ্যক্রমে বল চলে যায় জালে। সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে ভাসে ফ্রান্স।

শেষ দিকে আর গোল না এলে ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ফরাসিরা।