জীবিত নবজাতককে মৃত্যুসনদ দিল হাসপাতাল!

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামে এক নবজাতক জন্মানোর পর ডাক্তাররা তার মৃত্যুসনদ (ডেথ সার্টিফিকেট) দিয়ে লাশ প্লাস্টিকের প্যাকেটে ঢুকিয়ে মাকে দেন।

কিন্তু নবজাতকের মা সন্তানের মুখ দেখতে চাইলেন। প্যাকেট খুলে দেখেন তার সন্তান বেঁচে আছে। ওই নবজাতকের মায়ের নাম ডা. রিদওয়ানা কাউসার তুষার। তিনিও পেশায় একজন চিকিৎসক।

সোমবার গভীর রাতে নগরীর প্রবর্তক মোড়ে অবস্থিত অভিজাত হাসপাতাল সিএসসিআর-এ এই ঘটনাটি ঘটে। শিশুটি বর্তমানে চাইল্ড কেয়ার হাসপতালে চিকিৎসাধীন আছে।

এদিকে জীবিত শিশুকে ডেথ সার্টিফিকেট দিয়ে প্লাস্টিকের প্যাকেট বন্দি করে মায়ের কাছে ফেরত দেওয়ার ঘটনায় চট্টগ্রামে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে।

ডা. রিদুয়ানা অভিযোগ করে বলেন, সিএসসিআর হাসপাতালে আমার নবজাতক জন্ম নেওয়ার ২ ঘণ্টা পর শিশুটিকে মৃত বলে তারা ডেথ সার্টিফিকেট বুঝিয়ে দেয়। একই সঙ্গে একটি কসটেপে মোড়ানো প্যাকেটে শিশুটিকে আমার কাছে এনে দেয়। প্রথমে আমি প্যাকেটটি খুলে দেখতে চাইলে হাসপাতালের লোকজন আমাকে বাধা দেয়। পরে আমি অনেকটা জোড় করে প্যাকেট খুলে আমার বাচ্চাকে জীবিত দেখতে পাই। এই সময় হাসপাতাল কর্তৃপক্ষকে শিশুটিকে চিকিৎসা দিতে বললে তারা শিশুটি মৃত বলেই ফেরত দেয়। কিন্তু অন্য হাসপাতালে নিয়ে যাওয়ার পর আমার শিশুটি বেঁচে ওঠে।

তিনি আরো জানান, সিএসসিআর-এর পাশের চাইল্ড কেয়ার হাসপতালে তার সন্তানকে ওয়ার্মারে রাখা হয়। পরে সেখানে শিশুটির হৃদপিন্ড স্বাভাবিকভাবে চলতে থাকে।

এই প্রসঙ্গে চট্টগ্রাম সিএসসিআর হাসপাতালের মেডিকেল অফিসার তানভির জাফর জীবিত শিশুকে মৃত বলে ডেথ সার্টিফিকেট দেওয়ার কথা অস্বীকার করেন। হাসপাতাল কর্তৃপক্ষের দেওয়া ডেথ সার্টিফিকেট প্রতিবেদকের হাতে আছে জানালে তিনি সংযোগ কেটে দেন। এর পর তাকে আর মোবাইল ফোনে পাওয়া যায়নি।