জেনে নিন বলি রেখা দূর করার উপায়

বলিরেখা দেখা দিতে পারে কম বয়সেও। তথ্যটি ছোট, কিন্তু এর প্রভাব অনেক বড়। বয়স কম হোক কিংবা বেশি, ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন সব সময়ই। অল্প বয়সে হাত ও পায়ের ত্বক কুঁচকে যেতে দেখা যায় অনেকেরই। তবে নিয়ন্ত্রিত জীবনযাপন ও খাদ্যাভাসের জন্য বার্ধক্য আসবে দেরিতে।

চেহারার যত্ন নেওয়ার কারণে উজ্জ্বলতা পাবেন, এটা যেমন সত্যি। আবার সেই একই যত্নের পরশ থেকে হাত-পা এড়িয়ে যাওয়ার ফলে কালচে দাগ পড়ে যাবে। অতিরিক্ত সূর্যের আলোতে ঘোরাঘুরি, ফেসিয়াল মুভমেন্ট, বয়স এবং ফ্রি র‍্যাডিকেলসের জন্য দ্রুত বলিরেখা পড়ে।

আসুন জেনে নেই বলিরেখা দূর করার উপায়ঃ

# সানস্ক্রিন ব্যবহার করুনঃ
স্কিনকেয়ারের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই ভাবেন বাড়িতে থাকলে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। এ ধারণা একেবারে ভুল। কারণ বাড়িতে থাকলেও মুখে রোদ লাগে বা রান্নাঘরে চুলাতে কোন কাজ করতে গেলে রোদে মুখের অনেক ক্ষতি হয়। এজন্য বাড়িতে আর বাইরে যেখানেই যান না কেন সানস্ক্রিন ব্যবহার করুন। চেষ্টা করুন ফুল স্লিভের জামা কাপড় পড়ার। আর বাইরে বের হলে ব্যাগে সানগ্লাস রাখুন।

# পর্যাপ্ত ঘুমঃ
প্রত্যেক মানুষেরই শরীরের জন্য কিন্তু পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। নিয়ম করে প্রতিদিন ৬ থেকে ৭ ঘন্টা ঘুমোতে হবে। ঘুম কম হলেই চোখের নিচে কালি পড়বে, আবার চেহারায়ও ছাপ পড়বে। সেই সাথে কম ঘুম মনের উপরেও প্রভাব পড়ে।

# স্বাস্থ্যকর খাবারঃ
খাবার যত স্বাস্থ্যকর হবে ততই ভালো। কারণ খাবার আমাদের ত্বককে রক্ষা করে। বেশি করে শাক-সবজি ফল খান। জল বেশি খেতে হবে। আলু, চিনি, ময়দা তালিকা থেকে একেবারে বাদ দিয়ে দিন। যতটা সম্ভব ফাস্ট ফুড এড়িয়ে চলুন্ ব্রকোলি, গাজর, পালং শাক, ক্যাপসিকাম, বেদানা এসব রাখুন খাবার তালিকায়।

# ময়েশ্চারাইজার ব্যবহারঃ
অনেকে মনে করেন শীতকালে শুধু ময়েশ্চারাইজার ব্যবহার দরকার।কিন্তু ত্বকের আদ্রর্তা বজায় রাখতে সবসময়ই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। ভিটামিন সি সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহারের চেষ্টা করুন।

ধূমপান এবং অ্যালকোহল পান থেকে এড়িয়ে চলুন।