ঝালকাঠিতে ১০ টাকার চালের অনিয়ম তদন্তে নামছে দুদক

ঝালকাঠি প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ
ঝালকাঠি জেলায় অতি দরিদ্রদের জন্য ১০ টাকা কেজি দরে চাল বিক্রির তালিকা যাচাই বাছাই চলছে। এ ব্যপারে অনিয়ম তদন্তে মাঠে নামছে দুদক।
ঝালকাঠি জেলা খাদ্য বিভাগ সূত্রে জানাগেছে, দুর্নীতি দমন কমিশন ও এনএসআই খাদ্য বিভাগ থেকে সুবিধাভোগীদের তালিকা সংগ্রহ করা হয়েছে। এ দুই প্রতিষ্ঠান মাঠ পর্যায় অনিয়মের বিষয়গুলো তদন্ত করবে।
যেসব ইউপি সদস্য নিয়ম বহির্ভুত হবে স্বজনদের অর্ন্তভুক্ত করে তালিকা প্রদান করেছেন, সেই সব ইউপি সদস্যদের বিরুদ্ধে ও সংশিল্পষ্ঠ কর্মকর্তাসহ তাদের কার্যক্রমের ত্রুটি বিচ্যুতি অনুসন্ধান করে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া ডিলাররা কোন ধরনের অনিয়মের সাথে জড়িত রয়েছে কিনা তাদের ব্যাপারেও তদন্ত করে দুর্নীতি দমন কমিশন পদক্ষেপ নিবে।
আরও জানাগেছে, গত সেপ্টেম্বর মাস থেকে চাল রেশনিং পদ্ধতিতে বিক্রি করা হচ্ছে। সংখ্যা ঠিক রেখে সুবিধাভোগির তালিকায় অনিয়ম দূর করার জন্য যাচাই বাছাইয়ের কাজ করা হচ্ছে। ইতিমধ্যে জেলার ৩২টি ইউনিয়নের মধ্যে ঝালকাঠি সদর উপজেলার ৮টি এবং নলছিটি উপজেলার ২টি ইউনিয়নের তালিকা যাচাই বাছাই করে সংশোধিত করা হয়েছে।
ঝালকাঠি জেলায় ৪ উপজেলায় ৩২টি ইউনিয়নে ৩০ হাজার ৭৬৩ জন সুবিধাভোগী রয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৭২০০ টি পরিবার, নলছিটি উপজেলায় ১১০৮২ টি পরিবার, রাজাপুর উপজেলায় ৮৫৭৬টি পরিবার এবং কাঁঠালিয়া উপজেলায় ৩৯৬০ টি পরিবার ১০ টাকা কেজি দরের চাল কেনার সুবিধাভোগি তালিকায় রয়েছেন।