ঝালকাঠি কালীবাড়িতে দু’গ্রুপের হামলা সংঘর্ষে প্রতিমা ভাংচুর

ঝালকাঠি প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ
ঝালকাঠি শহরের বারচালা সংলগ্ন কালী মন্দিরের জমি নিয়ে সংঘর্ষে প্রতিমা ভাংচুর হয়েছে। এ সময় মন্দির কমিটি ও হামলাকারীদের মধ্যে দু’পক্ষের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে। বুধবার রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে।
ঝালকাঠি সার্বজনিন কালীবাড়ি মন্দির কমিটির সাধারণ সম্পাদক প্রণব কুমার নাথ ভানু বলেন, বুধবার রাত ১১টার দিকে মন্দিরের কার্তিক পূজা শেষ পর্যায় চলছিল।
এ সময় পাশের বারচালার চাল বিক্রেতা হাকিমের নেতৃতে গোপাল দেবনাথ, সমীর দেবনাথ, দুলাল দেবনাথসহ একদল সন্ত্রাসীরা মান্দিরে ঢুকে হামলা চালায়। ইট পাটকেল নিক্ষেপে হামলায় মন্দির কমিটির বেশকজন আহত হয়। হামলাকারী এ সময় কার্তিক প্রতিমার মাথাসহ বেশকিছু অংশ ভেঙে ফেলে। লন্ডভন্ড হয়ে যায় পূজার প্রসাদসহ অন্যান্য আয়োজন।
মন্দির কমিটির সাধারণ সম্পাদক প্রবণ কুমার নাথ ভানু আরও বলেন, দেবত্তর সম্পত্তিতে থাকা বারচালার ওই জমি নিয়ে কালীবাড়ি কমিটির সাথে আদালতে মামলা চলছে। চাল ব্যবসায়ীরা অবৈধ ভাবে মন্দিরের জমি দখলে জন্য পরিকল্পীত ভাবে এ হামলা চালিয়েছে।
ঘটনার পর ঝালকাঠি পুলিশ সুপার যোবায়েদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আব্দর রকিব, সিনিয়র সহকারী পুলিশ সুপার এমএম মাহমুদ হাসান, সদর থানার ওসি মাহে আলমসহ আইন শৃংখলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যান। বরিশাল থেকে র্যাবের একটি দল এসে মন্দির এলাকায় নিরাপত্তা বৃদ্ধি করে।
অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আব্দর রকিব বলেন, দু’গ্রুপের সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে ৪ জন পুলিশ সদসও আহত হন।
এদিকে চাল ব্যবসায়ী গোপাল দেবনাথ ও হাকিম হাওলাদার সাংবাদিকদের বলেন, জমি নিয়ে মন্দির কমিটির সাথে তাদের বিরোধ ছিল। তবে তা মীমাংশার দিকে যাচ্ছিল। কিন্তু মন্দির কমিটির সদস্যরা ওই রাতে হঠাৎ করে আকস্মিক হামলা চালিয়ে তাদের গুরুতর আহত করে।
মন্দির কমিটির লোকজন চালের দোকানপাঠ ভাংচুর করে অভিযোগ করে তারা আরও বলেন, মন্দির কমিটির লোকজন প্রতিমা ভাংচুর করে উল্টো আমাদের ওপর দোষ চাপানোর অপচেষ্টা চালাচেছ।
এ ব্যাপারে ঝালকাঠি সদর থানার পরিদর্শক (ওসি অপারেশন) মো. মাহে আলম বলেন, এখন পর্যন্ত এ ঘটনায় কোন পক্ষই লিখিত অভিযোগ করেনি। কাউকে আটকও করা হয়নি জানিয়ে ওসি বলেন, মন্দির ও আশপাশে ব্যপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ ব্যাপারে কারা দোষী বিষয়টি পুলিশ তদন্ত করে দেখছে, বলেন ওসি মো. মাহে আলম।