ঝালকাঠি জেলার কাঠালিয়াতে২৫ জন পেলেন সেলাই মেশিন

ঝালকাঠি প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ
তাঁরা ২৫ জন পেলেন সেলাই মেশিন
কেউ বিধবা, কেউ বা স্বামী পরিত্যক্তা, কেউ আবার অতি দরিদ্র। সমাজের বোঝা হয়ে চরম দরিদ্রতায় কোনমতে বেচে যেন বেঁচে থাকা।এসব অসহায় সুবিধা বঞ্চিত নারীদের আত্মকর্মসংস্থানে কোন সুযোগ না হওয়ায় অতিকষ্টে জীবিকা নির্বাহ করে আসছেন তারা। তবে অনেকেই স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছিলেন। কিন্ত কোন উপায় জানা ছিলনা। গৃহস্থলীর কাজকর্মে সেলাইয়ের কিছুটা অভিজ্ঞতা ছিল অনেকের।
আর এমন ২৫ জন অসচ্ছ্বল নারী এই প্রথমবারের মত সেলাই কাজের মাস ব্যাপি একটি প্রশিক্ষণ কর্মসূচিতে সুযোগ পেয়ে গেল। এক মাস প্রশিক্ষণে অংশ নিয়ে সহায়তা হিসেবে একটি করে সেলাই মেশিন সেই সাথে প্রশিক্ষণও সদনপত্র পান তারা।ফলে সেলাই মেশিনের মাধ্যমেই প্রশিক্ষিত নারীর আত্মকর্মসংস্থানের সৃষ্টি হল।
বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রাম এ ২৫ নারীকে মাস ব্যাপি সেলাই প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আনে। শনিবার বেলা ১১টায় শিক্ষক সমিতি হল রুমে এসব সেলাই মেশিন বিতরণ করা হয় তাদের। উপজেলা প্রকৌশলী অমল চন্দ্র রায় প্রধান অতিথি হিসেবে মেশিন ও সনদপত্র বিতরণ করেন।
এনজিও সংগ্রামের এরিয়া ম্যানেজার মুনীরুজ্জামানানের সভাপতিত্বে বিতরণ সভায় বিশেষ অতিথি ছিলেন প্রেস ক্লাব সভাপতি সিকদার মো.কাজল, সিনিয়র সহ-সভাপতি ফারুক হোসেন খান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আলম।বক্তব্য রাখেন প্রকল্প সমন্বয়কারী মাসউদ সিকদার, প্রোগ্রাম কর্মকর্তা সাইফুল ইসলাম ও প্রশিক্ষার্থী সমাপ্তি রায় প্রমূখ।
সেলাই মেশিন হাতে পেয়ে চিংড়াখালী গ্রামের স্বামী পরিত্যক্তা মাহমুদা আক্তার বলেন, স্বামী পরিত্যক্তা হবার পর দীর্ঘদিন ধরে বেকার ছিলাম। দুই সন্তান নিয়ে খুব কষ্টে ছিলাম। একমাস প্রশিক্ষণ নিয়ে সেলাই মেশিন পেয়েছি। এমেশিন দিয়ে দর্জির দোকান করতে চাই। দোকানের আয় দিয়ে সংসারের সচ্ছ্বলতা ফিরিয়ে আনার স্বপ্ন দেখছি আমি।
সংগ্রাম এনজিওর প্রকল্প সমন্বয়কারী মাসউদ সিকদার বলেন, গ্রামীণ দরিদ্র অসচ্ছ্বল নারীদের আত্মকর্মসংস্থানের লক্ষে ইউপিপি উজ্জীবিত প্রকল্পের আওতায় ২৫ নারীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ কর্মসূচি অব্যাহত রাখতে পারলে সমাজের সুবিধা বঞ্চিত নারীদের আত্মকর্মসংস্থানে সহায়ক হবে।