ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে থানার কাজ,ধ্বসে প্রাণহানির আশংকা!

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধি:প্রায় ৫ লক্ষ জনগনের জানমালের নিরাপত্তা, আইনশৃঙ্খলা ও মাদক নিয়ন্ত্রণে নিরলস ভাবে দিনরাত কাজ করছে, লালমনিরহাটের হাতীবান্ধা থানার পুলিশ। বিশ্রাম নেওয়ার যেন তাদের অবকাশ নেই।মাদক চোরাচালানি, দাগী আসামীদের পিছনে ছোটা, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ আনতে প্রায়ই তারা ক্লান্ত হয়ে পড়েন। এর পরেও থানা হাজতে এসে অফিসিয়াল কাজকর্ম করতে হয় ঝুকি নিয়ে। কখন জানি থানা ভবনটি ধসে পড়ে প্রাণহানি ঘটে সেই আশংকায়।কয়েক কোটি টাকা ব্যায়ে আধুনিক নতুন ভবন তৈরি হলেও বৃটিশ আমলের তৈরি ব্যবহার অনুপযোগী পুরাতন জরাজীর্ণ ভবনেই কাজ করেন হাতীবান্ধা থানা পুলিশ। একই স্থানে অবস্থান দাগী- দুর্ধর্ষ আসামী, অস্ত্রাগার ও মালখানার। যার ফলে করা হচ্ছে ভবন ধসে প্রাণহানির আশংকা।
ঘূর্ণিঝড়, ভূমিকম্প হলে থানা ভবনটি ধসে পড়ার সম্ভাবনা ও একই জায়গায় আসামী-অস্ত্রাগার হওয়ায় বড় ধরনের দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা প্রচুর।
নতুন ভবন তৈরি হলেও ফার্নিচার ও হস্তান্তরে অভাবেই তা এক বছর যাবত পরে আছে । কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার আগেই নতুন ভবনটি থানা পুলিশের হাতে হস্তান্তর করা অতীব জরুরী বলে মনে করেন পুলিশ প্রশাসন ও সুধীমহল।সরেজমিনে গিয়ে দেখা যায়, থানা অফিসের ভিতরেই ৬’*৮’ জায়গা জুড়ে হাজত খানা। পুরুষ মহিলা আসামীর জন্য আলাদা কোন হাজত নেই। প্রসাব পায়খানা করার মত সেখানে কোন ব্যবস্থা নেই। হাজত থেকে ৫০০ ফিট দূরে টয়লেট।প্রসাব করার অজুহাতে গত ২৫ অক্টোবর এক বৃদ্ধ কনস্টেবলকে ধাক্কা মেরে হাতকড়াসহ পালিয়ে যায় এক আসামী। সেই থেকে আসামী পালানো ভয়ে আর কাউকে বাহিরে টয়লেটে নিয়ে যেতে চাননা পুলিশ। ফলে প্রাকৃতিক চাপে খুবই কষ্টের মাঝে থানা হাজতেই থাকতে হয় আসামীদের। উক্ত থানায়, যদিও আজপর্যন্ত আসামী কর্তৃক অস্ত্রাগার লুটের কোন ঘটনা ঘটেনি। তার পরেও পুরাতন ভঙ্গুর বিল্ডিং হওয়ায় আসামী বেশি হলে অস্ত্রাগার নিয়ে পুলিশ প্রশাসন আতংকে থাকেন।বৃটিশ আমলের তৈরিকৃত থানা হাজতটি অনেক বছর আগেই ব্যবহারে অনুপযোগী হয়ে পরেছে। বর্তমানে জরাজীর্ণ ও ভঙ্গুর অবস্থা। ঝড়বৃষ্টি হলেই ছাত চুইয়ে পানি পরে। থানা অফিসের প্রয়োজনীয় গ্রুরুত্বপুর্ন কাগজ ভিজে যায়। অস্ত্রের মাঝে মরিচা ধরে।
একটু ভূমিকম্প হলেই ছাতের প্লাস্টার ভেঙ্গে নিছে পরে। এমনকি ওসির রুমের ছাদে কয়েক জায়গা ধসে পড়েছে। ভূমিকম্পের আকার একটু বেশি হলে ছাত ধসে হতাহতের আশংকা খুবই প্রবল। ফলে থানা পুলিশ প্রশাসন সবসময়ই আতংকের মাঝে তাদের কাজকর্ম করে থাকেন।থানা অফিস ঘড়টির চার পাশে বাসা বেধেছে শ্যাওলা সহ বিভিন্ন আগাছার গাছ। ক্ষরা মৌসুমেই ছাত থাকে, স্যাঁতসেঁতে, বৃষ্টি হলে ছাত চুইয়ে পানি পড়ে।এবিষয়ে জানতে চাই হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম সত্যতা স্বীকার করে বলেন – পুরাতন ভবনেই আসলেই আমাদের কাজ করতে খুবই অসুবিধা হচ্ছে। একটু বৃষ্টি হলে ছাদ চুইয়ে পানি পড়ে। যার ফলে প্রয়োজনীয় কাগজ পত্রাদি ভিজে গিয়ে নষ্ট হয়। অস্ত্রের মাঝে মরিচা ধরে। ভূমিকম্প হলে ছাদের প্লাস্টার খসে পড়ে।
খুব দ্রুত নতুন ভবনটি হস্তান্তরের করা দাবিও জানান ওসি রেজাউল করিম।