টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে বোলিংয়ে অস্ট্রেলিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের বিদায়ী ঘণ্টা বেজে উঠেছে। এবার যে দল হবে চ্যাম্পিয়ন—নতুন ইতিহাস গড়বে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো শিরোপার দেখা পায়নি নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। তাই যারা জিতবে, তাদের মাথায় প্রথমবার উঠবে এই ফরম্যাটের মুকুট।

এর মধ্যে বেশি রোমাঞ্চ ছড়াবে নিউজিল্যান্ড শিবিরে। কারণ শুধু টি-টোয়েন্টি কেন, কোনো ফরম্যাটেই এখনো বিশ্বকাপ জিততে পারেনি কিউইরা। ২০১৫ সালে পর ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপেরও ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড।

কিন্তু পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচটিতে দুর্ভাগ্যক্রমে হেরে যায় তারা। আইসিসির ইভেন্টে তাদের বড় সাফল্য শুধু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে। প্রথমবারের মতো আয়োজিত হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে কিউইরা।

বড় মঞ্চে শিরোপা জেতার অভিজ্ঞতা অবশ্য অস্ট্রেলিয়ার ভালো। ওয়ানডে বিশ্বকাপের শিরোপা মুকুট আগেই পেয়েছে তারা। টি-টোয়েন্টির ফাইনালেও খেলেছে। তবে এই ফরম্যাটের শিরোপা এখনো অধরা। প্রথমবার ২০১০ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ফাইনাল খেলে রানার্সআপ হয় অসিরা। এবার টি-টোয়েন্টিতে নিজেদের দ্বিতীয় ফাইনালে শিরোপা নিয়েই বাড়ি ফিরতেই মুখিয়ে আছে অ্যারন ফিঞ্চের দল।

টি-টোয়েন্টিতে প্রথম শিরোপার খোঁজে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানালেন, শিরোপা জিততে কতটা মরিয়া তারা। তিনি বলেন, ‘সব সময় আমরা একটা নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এই টুর্নামেন্ট খেলতে এসেছি। কিন্তু বারবারই হতাশা নিয়ে ফিরতে হয়েছে। আমাদের দলের গভীরতা আর টেকনিক নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। যদিও ফাইনালে এসে অনেক ছক মেলানোর হিসাব থাকবে আমাদের। সত্যি বলছি শিরোপা জিততে আমরা মরিয়া।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ১৪ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ৯টিতে জিতেছে অসিরা, কিউইরা জিতেছে ৫টিতে। তা ছাড়া ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপেও নিউজিল্যান্ডকে ফাইনালে হারিয়েছিল অসিরা। তাই তৃপ্তির ঢেকুর নিতেই পারে অস্ট্রেলিয়া। তবে পরিসংখ্যান পেছনে ফেলে কিউইরাও যে চমকে দিতে পারে সেটা নিয়ে সন্দেহ নেই। এবার দেখা যাক—মরুর বুকে বিশ্বচ্যাম্পিয়নের মুকুট ওঠে কার মাথায়! পাঁচবারের ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার না কি প্রথমবার ট্রফি জয়ের স্বপ্ন দেখা নিউজিল্যান্ডের?