টেইলর সুইফটের কনসার্টের কারণে ২.৩ মাত্রার ভূমিকম্প!

বিনোদন ডেস্কঃ জনপ্রিয় মার্কিন পপতারকা টেইলর সুইফটের কনসার্ট রীতিমতো ভূমিকম্প তৈরি করেছে। এমনটিই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের সিয়াটলের এক ভূমিকম্পবিদ। তিনি বলছেন, সিয়াটলে সম্প্রতি টেইলর সুইফটের দুটি কনসার্ট যে পরিমাণ কম্পন তৈরি করেছে তা ২ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের সমান।

শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, টেইলর সুইফটের ইরাস ট্যুরের অংশ হিসেবে গত ২২ ও ২৩ জুলাই সিয়াটলের লুমেন ফিল্ডে কনসার্ট অনুষ্ঠিত হয়। এই দুই রাতে কনসার্ট দুটিতে মোট এক লাখ ৪৪ হাজার দর্শক উপস্থিত ছিলেন।

সিয়াটলের ভূমিকম্পবিদ জ্যাকি কাপলান-অয়ারবাক জানান, কনসার্টের সময় ভূপৃষ্ঠে যে পরিমাণ কম্পন তৈরি হয়েছিল তা ২ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের সমান।

তার মতে, কনসার্টে উপস্থিত দর্শকদের লাফালাফি অথবা কনসার্টের সাউন্ড সিস্টেমের কারণে এই কম্পন তৈরি হয়েছিল।

টেইলর সুইফটের কনসার্ট ভূকম্পন তৈরির দিক থেকে সিয়াটলে নতুন রেকর্ড তৈরি করেছে। এ ক্ষেত্রে এই কনসার্ট ভেঙে দিয়েছে ২০১১ সালের ‘বিস্ট কোয়েক’-এর রেকর্ড। ২০১১ সালে আমেরিকান ন্যাশনাল লিগ ফুটবল (এনএফএল) মাঠে দর্শকদের উল্লাসের কারণে তৈরি হওয়া ভূকম্পন ছিল ২ মাত্রার ভূমিকম্পের সমান। সেদিক থেকে টেইলর সুইফটের কনসার্টের সময় অনুভূত কম্পনের মাত্রা দশমিক ৩ বেশি ছিল।

প্রসঙ্গত, গানের কনসার্টের কারণে এর আগেও ভূমিকম্প তৈরি হওয়ার ইতিহাস রয়েছে। ২০১১ সালে নিউজিল্যান্ডে ‘ফু ফাইটারস’ কনসার্টের সময়ও ভূমিকম্প অনুভূত হয়েছিল।