টেস্টের চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে বিকালে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

খেলা ডেস্কঃ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আজ। মুখোমুখি সেরা দুই দল ভারত ও অস্ট্রেলিয়া।

বুধবার বিকাল সাড়ে ৩টায় লন্ডনের ওভালে শুরু হবে শিরোপা নির্ধারণী ম্যাচ। সেরা দুই দলের লড়াইয়ে সেরা পারফরম্যান্সের প্রত্যাশায় ভারত অধিনায়ক রোহিত শর্মা ও অজি ক্যাপ্টেন প্যাট কামিন্স।

২০২১ এ যে চেষ্টায় ব্যর্থ ভারত, দুই বছর পর সেখান থেকেই আবারও নতুন দিনের আশা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ফাইনালেও ভারত আছে, বদলেছে শুধু প্রতিপক্ষ। নিউজিল্যান্ডের জায়গায় অস্ট্রেলিয়া। ভেন্যু হিসেবেও সেই ইংল্যান্ড। সাউদাম্পটনের পরিবর্তে এবার খেলা লন্ডনের ওভালে।

গত ১০ বছর ধরে আইসিসির বৈশ্বিক আসর জিততে না পারার আক্ষেপ ঘোচানোর আরেকটি সুযোগ রাহুল দ্রাবিড়ের দলের। সমানে সমান দুই দল। র‍্যাঙ্কিয়ের যেমন শীর্ষ দুই তেমনি দুই বছরের টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা পথেও সমানে সমান।

তবে সাম্প্রতিক পরিসংখ্যানে দেশে আর বিদেশে অস্ট্রেলিয়ার বিপক্ষে আধিপত্য বিরাট, রোহিত, রবীন্দ্র জাদেজাদের। সেরা দলের লড়াইয়ে জিততে চায় দুই দলই।

ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেন, আমি ম্যাচ জিততে চাই। চাই যত বেশি সম্ভব চ্যাম্পিয়নশিপ বা ট্রফি জিততে। সে জন্যই খেলা। তবে তার মানে এই নয় যে সেকথা ভেবে নিজেদের উপর বেশি চাপ দেব।

অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স বলেন, এটা ফাইনাল। চাপ অবশ্যই থাকবে। যে জিতবে তারা যোগ্য দল। গত দু’বছর বিশ্বজুড়ে আমরা যে পরিশ্রম করেছি তার প্রতিফলন পাব যদি আমরা চ্যাম্পিয়ন হতে পারি।

লন্ডনে গ্রীষ্মের শুরু। আবহাওয়ার কারণে বাধাগ্রস্থ দু’দলের অনুশীলন। ফাইনালের আগের দিন ভারতের মাত্র চারজন অনুশীলন করেছেন।

দুদলই ব্যস্ত ছক কষতে, একাদশ সাজাতে। সিরাজ, শামি, উমেশ যাদবের সঙ্গে চতুর্থ পেসার খেলাবে কিনা সেটাই রাহুল দ্রাবিড়রে চিন্তা। স্পিনে রবীন্দ্র জাদেজার পার্টনার রবীচন্দ্রন অশ্বীন অথবা অক্ষর প্যাটেলের কেউ হবেন কিনা সেটাও প্রশ্ন।

ইনজুরি ভাবাচ্ছে কোচকে। অধিনায়ক রোহিত শর্মা, ঈশান কিষান, চেতেশ্বর পূজারা আঘাত পেয়েছেন অনুশীলনে।

অস্ট্রেলিয় শিবিরে বড় ধাক্কা জস হ্যাজেলউডের ছিটকে যাওয়া। তবে স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নারের মত অভিজ্ঞদের শেষ সুযোগ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল জেতার।

বড় শক্তি হয়ে অজি শিবিরে যোগ দিচ্ছেন অ্যান্ডি ফ্লাওয়ার। ইংল্যান্ডের হয়ে তিনবারের অ্যাশেজজয়ী কোচকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

যে দল জিতবে আগামী দু’বছরের জন্য টেস্ট শ্রেষ্ঠত্ব সঙ্গে পাবে ১৬ লাখ ডলার প্রাইজমানি। পুরো ফাইনালের দামই যে আড়াই মিলিয়ন ডলার।