ট্রাম্পের কাছ থেকে অস্বাভাবিক কয়েকটি ফোন কল পাওয়ার পর বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সাবেক সরকারি আইনজীবী প্রিট ভারারা অভিযোগ করেছেন, তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে অস্বাভাবিক কয়েকটি ফোন কল পাওয়ার পর বরখাস্ত হয়েছেন।

এবিসি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেছেন, দেশটিতে নির্বাহী বিভাগ থেকে অপরাধ তদন্ত বিভাগের যে স্বাধীনতা রয়েছে তার সীমা লংঘন করছিল ফোন কলগুলো।

তিনি বলেন , তৃতীয় ‘ফোন কল’টি প্রত্যাখ্যান করার পরই তাকে বরখাস্ত করা হয়।

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ম্যানহাটানে ভারারাকে শীর্ষ সরকারি আইনজীবী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

তিনি বলেন, ‘সাড়ে সাত বছরে প্রেসিডেন্ট বারাক ওবামা আমাকে একটা ফোনও করেননি।’

ভারারা দাবি করেন, প্রেসিডেন্ট ট্রাম্প তার সঙ্গে আলাদা ধরনের সম্পর্ক স্থাপনের চেষ্টা করছিলেন। ২০১৬ সালের শেষের দিকে তাদের দুজনের সাক্ষাত হবার পর থেকে এ চেষ্টা করেন ট্রাম্প।

ভারারা জানিয়েছেন, তার কাছে মনে হয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর কোনো আইনজীবীর সঙ্গে কোনো ধরনের আলাদা সম্পর্ক গড়ে তোলা ‘অসঙ্গত’ বা ‘অনুচিত’।

তিনি বলেন, ‘কোনো প্রেসিডেন্টের কাছ থেকে ফোন কল আশাও করা যাবে না। কারণ বিচার ব্যবস্থাকে কোনো ঘনিষ্ঠ যোগাযোগ বা সম্পর্ক এড়িয়ে চলতে হবে। এমন সীমাই বেঁধে দেওয়া হয়েছে।’

ভারার এই মন্তব্যের পর হোয়াইট হাউজের কোনো প্রতিক্রিয়া এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

প্রিট ভারারার এই সাক্ষাতকারের কয়েকদিন আগেই এফবিআইয়ের প্রাক্তন প্রধান জেমস কোমি মার্কিন কংগ্রেসের এক শুনানিতে বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার “আনুগত্য” চেয়েছিলেন। তবে প্রেসিডেন্ট ট্রাম্প এ অভিযোগ অস্বীকার করেছেন।