ট্রাম্পের বিরুদ্ধে সম্পর্কোন্নয়নের ঘোষণা দিল চীন ও জার্মানির

আন্তর্জাতিক ডেস্ক : জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহারে ট্রাম্পের চূড়ান্ত সিদ্ধান্ত সম্পর্কে গণমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টা পর এ বিষয়ে কাজ করতে সম্পর্কোন্নয়নের ঘোষণা দিল চীন ও জার্মানি।

সম্প্রতি মার্কিন গণমাধ্যমে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তন মোকাবিলাসংক্রান্ত প্যারিস চুক্তি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দু-একদিনের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে বলে জানায় রয়টার্স অনলাইন।

ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে ইউরোপ ও চীন। ট্রাম্পের জলবায়ু ও রক্ষণশীলতার নীতি নিয়ে ঘোর আপত্তি রয়েছে জার্মানির। সম্প্রতি ট্রাম্পের ইউরোপ সফরের সময় দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে কথা চালাচালি হয়। ট্রাম্প ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল কথার যুদ্ধে লিপ্ত হন।

এমন সময় জার্মানির মাধ্যমে ইউরোপ সফর শুরু করেছেন চীনা প্রধানমন্ত্রী লি খেচিয়াং। ট্রাম্পের নীতির বিরুদ্ধে একাট্টা হয়ে কাজ করার ঘোষণা দিয়েছেন দুই দেশের নেতারা।

রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্কের বিষয়টি উল্লেখ করে লি খেচিয়াংয়ের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মেরকেল বলেন, ‘আরো গুরুত্বপূর্ণ ও কৌশলগত অংশীদার হয়ে উঠেছে চীন।’

তিনি আরো বলেন, ‘আমরা এখন বৈশ্বিক অনিশ্চয়তার মধ্যে বসবাস করছি এবং আমরা মনে করছি, আইনের ভিত্তিতে বিশ্বকে পরিচালিত করতে এবং ভিন্ন ভিন্ন ক্ষেত্রগুলোতে অংশীদারত্ব বাড়ানোয় আমাদের দায়িত্ব রয়েছে।’

বাণিজ্য, ইউরোপীয় ইউনিয়ন-চীন বিনিয়োগ চুক্তি, নাগরিক অধিকার, উত্তর কোরিয়া সংকট ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা নিয়ে বিস্তারিত আলোচনা করেন মেরকেল ও খেচিয়াং। এ ছাড়া ইউরোপের শীর্ষ ধনীদেশ জার্মানির সঙ্গে বহুমুখী বাণিজ্য চুক্তি করে চীন।

চীনা প্রধানমন্ত্রী সংসাদ সম্মেলনে বলেন, ‘বৈশ্বিক স্থিতিশীলতার জন্য অবদান রাখতে আমরা উভয় দেশই প্রস্তুত।’ তিনি আরো বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চীন তার অবস্থানে অনড় থাকবে।’