ঠাকুরগাঁওয়ে নির্মাণাধীন রাস্তার কাজে অনিয়মের অভিযোগ

মোঃ জয়নাল আবেদীন রুহিয়া থানা প্রতিনিধি: ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুরের বড়খোচাবাড়ী হাটের সবজি বাজারের ভিতর দিয়ে নির্মাণাধীন একটি রাস্তার কাজে অনিয়মের অভিযোগ তুলে নির্মাণ কাজ  বন্ধ করে দিয়েছেন স্থানীয় জনগণ।
আজ রবিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরের দিকে স্থানীয় জনগণের হস্তক্ষেপে নির্মাণ কাজ বন্ধ করতে বাধ্য হয় ঠিকাদার।
স্থানীয় জনগনের অভিযোগ, কোন রকম টেন্ডার ছাড়াই ৯ লাখ ১৪ হাজার টাকায় রাস্তা নির্মান কাজ পান জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাষ্টার।  অনিয়মের মধ্য  দিয়ে নির্মাণ কাজটি দ্রুত শেষ করার চেষ্টা করেন তিনি। এতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, এস্টিমেটে উল্লেখিত নির্দেশনা না মেনে নির্মাণ কাজ করা সহ নানা অভিযোগ তুলেন স্থানীয় জনগণ ।
অভিযোগের ভিত্তিতে গত শুক্রবার ও শনিবার নির্মাণ কাজ বন্ধ ছিল।  কিন্তু আজ রবিবার  নির্মাণ কাজ পুনরায় শুরু করেন চেয়ারম্যান আলালের লোকজন।
এর প্রতিবাদে রাস্তায় অবস্থান নিয়ে কাজ বন্ধ করতে ঠিকাদারকে বাধ্য করেন এলাকার সাধারণ মানুষ।
জানা গেছে, ঠাকুরগাঁও সদর উপজেলার খোচাবাড়ী হাটের সবজি বাজারের মধ্য দিয়ে একটি সড়ক তিন দফায় নির্মাণ করছেন জগন্নাাথপুর ইউপি চেয়ারম্যান আলাল মাষ্টার।  প্রথম ও দ্বিতীয় দফার কাজ সন্তোষজনক হলেও তৃতীয় দফার ৪২০ মিটার রাস্তার কাজ নির্মাণে চরম অনিয়মে শুরু করেন তিনি। কাজের এস্টিমেটে বেডে ৬ ইঞ্চি বালু দেওয়ার কথা থাকলেও সেখানে দেওয়া হয় এক থেকে দেড় ইঞ্চি বালু, ১ নম্বর ইটের খোয়ার জায়গায় দেওয়া হয় ৩ নম্বর ইটের খোয়া, রডের ডিসটেন্স ৮ ইঞ্চি পরপর দেওয়ার কথা উল্লেখ থাকলেও সেখানে রডের ডিসটেন্স দেয়া হয় ১০/১২ ইঞ্চি ডিস্টেন্স রেখে।  এছাড়াও উক্ত নির্মাণকাজে নিম্নমানের সিমেন্ট ও বালু ব্যবহারের অভিযোগ উঠেছে।
জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো: আলাল মাস্টার সকল অভিযোগ অস্বীকার করে বলেন, রাস্তার নির্মাণ কাজে কোন প্রকার অনিয়ম হয়নি।  বাজেট স্বল্পতার কারণে এমনটা ঘটেছে।
 এলাকাবাসি রাস্তা নির্মাণ কাজ বন্ধ করেছে।  আবার তারাই দাড়িয়ে থেকে রাস্তার কাজ সমাপ্ত করেছে।
ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন জানান, খোচাবাড়ী হাটে রাস্তা নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ পেয়ে রাস্তা নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ার জন্য উপজেলা ইঞ্জিনিয়ারকে নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তীতে সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।