ঠেকাতে চলচ্চিত্রের ১৬টি সংগঠনের নেতা-কর্মীরা আবারো ২১ জুন সেন্সর বোর্ড ঘেরাও

বিনোদন প্রতিবেদক : যৌথ প্রযোজনার নামে ‘যৌথ প্রতারণা’ ঠেকাতে চলচ্চিত্রের ১৬টি সংগঠনের নেতা-কর্মীরা আবারো বুধবার (২১ জুন) সেন্সর বোর্ড ঘেরাও করেছেন।

এ সময় চলচ্চিত্র ঐক্যজোটের উত্তেজিত কর্মীরা চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার নওশাদের ওপর চড়াও হন এবং তাকে মারধর করেন। এ সময় তার পাঞ্জাবি ছিঁড়ে যায়। একপর্যায়ে তিনি দৌড়ে পালানোর চেষ্টা করেন। পুলিশ তাকে উদ্ধার করে সরিয়ে নেয়। ইফতেখার নওশাদ বেশ জখম হয়েছেন।

বুধবার (২১ জুন) ‘বস টু’ ও ‘নবাব’ সিনেমা সেন্সর বোর্ডে প্রদর্শিত হওয়ার কথা। যৌথ প্রযোজনার নীতিমালা লঙ্ঘন করে সিনেমা দুটি সেন্সর বোর্ডে ছাড়ের জন্য যাওয়ায় এ কর্মসূচি দেয় চলচ্চিত্র ঐক্যজোট। বেলা সাড়ে ১২টার দিকে ঐক্যজোটের সদস্য ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা বিএফডিসি থেকে সেন্সর বোর্ড কার্যালয় অভিমুখে যাত্রা করেন। তারা বিক্ষোভ মিছিল করেন ও পরে সেন্সর বোর্ড কার্যালয় ঘেরাও করেন। এ সময় তারা শ্লোগান দেন, ‘চলচ্চিত্রের দালালরা হুঁশিয়ার সাবধান’, ‘ঘেরাও ঘেরাও ঘেরাও হবে, সেন্সর বোর্ড ঘেরাও হবে’, ‘যৌথ প্রতারণা চলবে না’। ঘেরাও কর্মসূচিতে অন্যান্যের মধ্যে আছেন মিশা সওদাগর, রিয়াজ, সাইমন, বদিউল আলম খোকন, প্রযোজক সমিতির নেতা খোরশেদ আলম খসরু ও আরো অনেকে।

এর আগে চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন গত মঙ্গলবার বিকেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘আমরা তথ্যমন্ত্রীকে লিখিত চিঠিতে দেখিয়েছি কীভাবে সিনেমা দুটি নীতিমালা ভেঙেছে। তারা নীতিমালার ৬ নং ধারা লঙ্ঘন করেছে। বস টু ও নবাব ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে স্থানীয় সিনেমা হিসেবে নিবন্ধিত, আপনারা কাগজপত্র দেখলে বুঝতে পারবেন।’

‘বস টু’ সিনেমা প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি এ-টু-জেড জিত ফিল্ম ওয়ার্কসের সিনেমা। ৬ জুন প্রিভিউ কমিটি নীতিমালা লঙ্ঘনের অভিযোগ আনলে আবারো প্রিভিউয়ের আবেদন জানান সিনেমাটির স্থানীয় প্রযোজক আবদুল আজিজ। তখন ১৪ জুন সিনেমাটি দেখে নীতিমালা ভাঙা হয়েছে বলে পুনরায় মতামত দিয়ে মন্ত্রণালয়ে চিঠি দেয় প্রিভিউ কমিটি।’