ডেপুটি স্পিকারের সঙ্গে নেদারল্যান্ডস প্রতিনিধিদলের সাক্ষাৎ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সঙ্গে পিম ভ্যান স্ট্রিয়েনের নেতৃত্বে নেদারল‌্যান্ডসের হাউজ অব রিপ্রেজেন্টিটিভের (পার্লামেন্ট) একটি দল সৌজন্য সাক্ষাৎ করেছে।

বৃহস্পতিবার (২ মার্চ) জাতীয় সংসদ ভবনে ডেপুটি স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাতের সময় নেদারল‌্যান্ডসের হাউজ অব রিপ্রেজেন্টিটিভের সদস‌্য রেমন্ড ডি রুন, মুস্তাফা অ‌্যামাউচ, অ‌্যালেক্সান্ডার হ‌্যামেলবার্গ, স্টিয়েনেক ডি গ্রাফ, ইভা মেইজার্স, অ‌্যান ভ‌্যান লিউয়েন, কর স্টাউটেন উপস্থিত ছিলেন।

এ সময় সংসদ সদস‌্য মো. হাবিবে মিল্লাত, কাজী নাবিল আহমেদ, অপরাজিতা হক ও সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা রোহিঙ্গা প্রত‌্যাবাসন, কৃষি প্রযুক্তি, জীব-বৈচিত্র্য সংরক্ষণ, শ্রমশক্তি রপ্তানি, অর্থনৈতিক উন্নয়ন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ, ব্যবসা-বাণিজ্যের প্রসার ও তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি বিষয়ে আলোচনা করেন।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের স্বীকৃতি দানকারী প্রথম ইউরোপীয় দেশগুলোর মধ্যে নেদারল‌্যান্ডস একটি। তখন থেকেই দেশটির সঙ্গে বাংলাদেশের চমৎকার কূটনৈতিক সম্পর্ক বিরাজমান। উভয় দেশ আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা এবং দৃঢ়তা, সন্ত্রাসের বিরুদ্ধে অবস্থান ও মানবাধিকার বিষয়ে যত্নবান রয়েছে।

বৈদেশিক বাণিজ‌্য এবং উন্নয়ন সহযোগিতা বিষয়ক হাউজ অব রিপ্রেজেন্টিটিভ এর ভাইস চেয়ারম‌্যান পিম ভ্যান স্ট্রিয়েন বাংলাদেশের সঙ্গে পঞ্চাশ বছরের কূটনৈতিক সুসম্পর্কের ধারাবাহিকতা উল্লেখ করে বলেন, ব্যবসা-বাণিজ্যের গতি স্বাভাবিক রাখতে বাংলাদেশের গৃহীত উদ্যোগসমূহ প্রশংসনীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়ন প্রশংসার দাবিদার। পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মতবিনিময়কালে বাংলাদেশ থেকে ১২ লাখ রোহিঙ্গাকে তাদের নিজ দেশে নিরাপদ প্রত‌্যাবাসন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসারে নেদারল্যান্ডসের ধারাবাহিক সহযোগিতা প্রত্যাশা করেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু।